মােদী সরকারের তিনটি কৃষি অর্ডিনান্সের বিরুদ্ধে  দেশব্যাপী প্রতিরোধ দিবস


দিনহাটা


সারা ভারত কষক সংগ্রাম সমন্বয় কমিটির মতে "মােদী সরকারের তিনটি কৃষি অধ্যাদেশ / বিল- সরকারের কৃষিপণ্য সংগ্রহ ব্যবস্থাকে পুরােপুরি বন্ধ করে দেবে। ফলে কৃষকদের এত দিন ফসলের দাম সম্পর্কে যেটুকু নিরাপত্তার আশ্বাস ছিল তাও আর থাকবে না। এই তিনটি অধ্যাদেশ বেসরকারি মান্ডি (ফসলের বাজার) গড়ে ওঠার রাস্তা পরিষ্কার করে দিয়েছে। এত দিন অত্যাবশ্যকীয় পণ্য হিসাবে যা ছিলো এখন থেকে সেগুলির বিপণন এবং দাম ধার্য করবে বড় বড় ব্যবসায়ীদের চক্র এবং কর্পোরেট জগৎ। ফলে কৃষকেরা এগুলিকে কর্পোরেট জগতের ধার্য করা দামে বিক্রি করতে বাধ্য হবেন, বেড়ে চলবে কৃষকের অভাবী বিক্রি।"

মেদিনীপুর


তাদের আরও বক্তব্য- "অন্যদিকে ফসলের ন্যুনতম সহায়ক মূল্য (এমএসপি) অব্যাহত থাকবে বলে সরকারপক্ষ প্রচার চালালেও তা আসলে মিথ্যা। তার কারণ বিজেপি সরকার দ্বারা গঠিত শান্ত কুমার কমিটি জানিয়েই দিয়েছে যে মাত্র ৬% কৃষক এমএসপি'র সুবিধা ভােগ করেন।" 
বাঁকুড়া


তাই সারা ভারত কৃষক সংরাম সমন্বয় কমিটি দাবী করছে- "এমএসপি প্রত্যাহার ছাড়াও এই কমিটি কতকগুলি সুপারিশ করেছে, যেমন এফসিআই এবং NAFED শস্য সংগ্রহ করা বন্ধ করে দিক এবং গণবণ্টন ব্যবস্থা অথবা পিডিএ-র মাধ্যমে খাদ্য শস্য সরবরাহ বন্ধ করে দেওয়া হােক।" 
কর্ণাটক


আর একারণেই সারা দেশব্যাপী প্রতিরােধ দিবস পালন করছে সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় কমিটি। সারাদেশের সাথে সাথে এ রাজ্যের সমস্ত গ্রামীণ জেলায় গঞ্জ ও বাজার এলাকায় অনুষ্ঠিত হচ্ছে কৃষকদের বিক্ষোভ ও রাস্তা অবরােধ কর্মসূচী।

সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় কমিটির পশ্চিমবঙ্গ শাখার সাংগঠনিক সম্পাদক কার্তিক পাল বলেন- "বিশ্বের সব দেশে সরকারই কৃষকদের এই আশাস দেয় যে, ফসলের দামের নিরাপত্তা বজায় থাকবে, কোম্পানি কৃষকদের এই আশ্বাস দেয় না। কোম্পানিগুলাে সব সময়ে সস্তায় ফসল কিনে বেশি দামে বিক্রি করার তালে থাকে যাতে কৃষিপণ্যের ব্যবসা করে তারা প্রচুর মুনাফা করতে পারে। মােদি সরকার দাবি করছে দেশে খাদ্য শস্য উৎপাদন বেড়েছে। বেশি ফসল উৎপন্ন হলে কৃষকদের কাছ থেকে সরকারকে বেশি করে ফসল সংগ্রহ করতে হবে ন্যায্য মূল্যে। তা না হলে কোম্পানিগুলাে আরাে দ্রুত দাম কমিয়ে কৃষকদের কাছ থেকে কিনবে। বােঝাই যাচ্ছে যে কেন্দ্র কৃষিকে একদম পুরােপুরি কর্পোরেট জগতের হাতে তুলে দিতে চায়। সে জন্য খাদ্য শৃঙ্খলটিকে প্রথম থেকে শেষ পর্যন্ত তাদের হাতে তুলে দিচ্ছে মােদি সরকার।"