প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের জন্য মাস্ক, জারি বিজ্ঞপ্তি 



করোনা আবহে জনজীবন বিপর্যস্ত। মানুষের স্বাভাবিক জীবনযাপন দুর্বিষহ হয়ে উঠেছে এই মারণ ভাইরাসের ছোবলে। এখনো পর্যন্ত ভ্যাকসিন আবিষ্কৃত না হওয়া এই ভাইরাস থেকে মুক্তির একমাত্র উপায় নিরাপদ স্বাস্থ্যবিধি মেনে চলা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরিধান করা।  বিশেষত মাস্কের ব্যবহারে জোর দিচ্ছেন ডাক্তার থেকে শুরু করে চিকিৎসা বিজ্ঞানীরা। আর তাই এবার বিদ্যালয়ের প্রথম করেনি থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল ছাত্রছাত্রীদের মাস্ক বিতরণের সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার।


পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১লা অক্টোবরের মধ্যে প্রতিটি বিদ্যালয়ে মাস্ক পৌঁছে যাওয়ার কথা। প্রথম থেকে অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের এই মাস্ক বিতরণ করা হবে অক্টোবরের মিড-ডে মিল সামগ্রী বিতরণের সময়। আর নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য বরাদ্দ মাস্ক বিদ্যালয়ে সংগ্ৰহ করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়া পর্যন্ত।



প্রসঙ্গত, করোনা সংক্ৰমণ শুরু হতেই সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান গুলি বন্ধ করে দেওয়া হয়েছে। প্রতি মাসের মিড-ডে মিল সামগ্রী অভিভাবকদের হাতে তুলে দেওয়া হচ্ছে নির্দিষ্ট বিদ্যালয়গুলি থেকে। এবার সেই তালিকায় যুক্ত হলো মাস্ক।