করোনা আবহে ৩ দফায় বিহারে বিধানসভা নির্বাচন, ঘোষণা নির্বাচন কমিশনের 




করোনা আবহে দেশে প্রথম ভোট হচ্ছে বিহারে শুক্রবার বিহার বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলো নির্বাচন কমিশন। করোনা কালে ভোট হচ্ছে ফলে করোনা সংক্রমণ ঠেকাতে বেশ কিছু পদক্ষেপ নিচ্ছে নির্বাচন কমিশন বলেও জানা গেছে। ভোটারদের জন্য মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, পিপিই কিট, ফেস-শিল্ড, হ্যান্ড-গ্লাভসের ব্যবস্থা করা হচ্ছে।। 



২৪৩ আসনের বিহার বিধানসভায় প্রার্থীদের ভাগ্য নির্ধারণে তিন দফায় ভোট হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। প্রথম দফার ভোট ২৮ অক্টোবর, দ্বিতীয় দফায় ৩ নভেম্বর এবং তৃতীয় ও শেষ দফায় ৭ নভেম্বর ভোট গ্রহণ হবে। প্রথম দফায় ৭১টি, দ্বিতীয় দফায় ৯৪টি এবং তৃতীয় দফায় ৭৮টি আসনে ভোটগ্রহণ করা হবে। ১০ই নভেম্বর ভোট গণনা ও ফলাফল প্রকাশ হবে বলে জানা গেছে। 



শুক্রবার মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানান, “এই ঘোষণার সঙ্গে সঙ্গে নির্বাচনী বিধি লাগু হয়ে যাবে। নির্দেশিকা মেনে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন সবিস্তার আয়োজন করেছে।” 



মুখ্য নির্বাচন কমিশনারের কথায়, “কোভিড ১৯ পরিস্থিতিতে বিশ্বজুড়ে হওয়া যাবতীয় বৃহত্তম নির্বাচনগুলির মধ্যে বিহারের নির্বাচন অন্যতম। ভোটের সময় কোভিড নির্দেশিকা মেনে চলার জন্য নোডাল হেলথ অফিসিয়াল নিয়োগ করা হবে।”