ADMISSION TO B. Ed. Spl. Ed. (I.D/ H.I/ V.I)-ODL Program SESSION 2020- 2022




নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে বিএড স্পেশাল এডুকেশনে এর বিজ্ঞপ্তি জারি হয়েছে। এই কোর্স REHABILITATION COUNCIL OF INDIA, NEW DELHI দ্বারা স্বীকৃত। 

যোগ্যতাঃ 

ব্যাচেলর ডিগ্রিতে (10+ 2+ 3) ,বিজ্ঞান / সামাজিক বিজ্ঞান / মানবিক বিভাগে স্নাতকোত্তর ডিগ্রিতে (2 বছর), প্রার্থীদের কমপক্ষে 50% নম্বর থাকতে হবে। 4 বছর ব্যাচেলর বা ইঞ্জিনিয়ারিং বা প্রযুক্তিতে 3 বছরের দ্বিতীয় ডিগ্রি ব্যাচেলর প্রোগ্রাম, বিজ্ঞান এবং গণিতে 55% নম্বর বা এর সাথে অন্য যে কোনও যোগ্যতার সমতুল্য প্রার্থীরাই এই প্রোগ্রামে ভর্তির জন্য যোগ্য।  NEW UPDATE আরও পড়ুনঃ নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটি এর পরীক্ষা সংক্রান্ত  জরুরী নোটিশ জারি 

পশ্চিমবঙ্গ সরকার বিধি অনুসারে সংরক্ষণ বিভাগের প্রার্থীদের জন্য নম্বর শিথিলযোগ্যতা গ্রহণযোগ্য। NEW UPDATE আরও পরুনঃ স্নাতকোত্তর শ্রেণীর পরীক্ষাও  অনলাইনে- গুরুত্বপূর্ণ ঘোষণা নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটির


মোট আসন সংরক্ষণ বর্তমান রাজ্য সরকারের বিধি অনুসারে হবে। যেমন-.[SC candidates- 22%, ST candidates- 6%, PH candidates- 3% and OBC candidates17% (OBC-A category – 10% and OBC-B category- 7%)]

তবে নিম্নলিখিত যে কোনও একটি পূরণ করা প্রার্থীদের বিশেষ ছাড় দেওয়া হবে-

শর্তাদি:

১) অভিভাবকের যদি প্রতিবন্ধী শিশু সন্তানের অক্ষমতা শংসাপত্র থাকে।

২) আবেদনকারীর যদি প্রতিবন্ধী শংসাপত্র থাকে।

৩) যে কোনও আরসিআই অনুমোদিত ডিপ্লোমা / ডিগ্রি (বৈধ CRR No.) এর অধিকারী হলে।

কোর্সের সময়কাল:

দুই বছর ছয় মাসে মোট পাঁচটি সেমিস্টারে বিভক্ত করা হয়েছে।

মোট আসন সংখ্যাঃ 

মোট আসন সংখ্যা ৫০০ (Rehabilitation Council of India, New Delhi দ্বারা অনুমোদিত 11 টি গবেষণা কেন্দ্রে এই আসন সংখ্যা বিভাজিত)

কোর্স ফিঃ

৪০,০০০ টাকা দুটো ইন্সটলমেন্টে দিতে হবে। অনলাইনে ভর্তির সময় ২০,০০০ / - টাকা নেওয়া হবে এবং বাকি 20,000 / টাকা- 3rd সেমিস্টার শুরুর আগে দিতে হবে। কেউ ২ য় কিস্তি প্রদান না করে তৃতীয় সেমিস্টার পরীক্ষায় অংশ নিতে পারবেন না। 

কীভাবে আবেদন করবেন?
ভর্তি শুরু হয়েছে ১৭ সেপ্টেম্বর থেকে- চলবে ২৭ সেপ্টেম্বর ২০২০ এর মধ্যরাত্রি পর্যন্ত। আবেদন জানাতে - https://applyexam.co.in

এই  ওয়েবসাইটে ক্লিক করুন।  এরপর একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে NEW REGISTRATION বলে একটি বোতাম পাবেন। সেখানে ক্লিক করুন। 

নতুন আর একটি পেজ খুলে যাবে- সেখানে আবেদনকারির নাম, জন্মতারিখ, এবং মোবাইল নাম্বার দিয়ে সাবমিট করুন। 

সাবমিট করবার পর system generated login Id এবং password চলে আসবে। এই system generated login Id এবং password দিয়ে লগিন করতে হবে। নতুন লগিন করা পেজ থেকে আপনি এই কোর্সের জন্য আবেদন জানাতে পারবেন।

আবেদনের সময় যে যে ডকুমেন্ট প্রয়োজন হবে-
Photo Id proof (PAN/ Aadhar/ Passport/ Voter Card/ Driving Lic)  
DOB proof (Admit Card / Certificate of class X)  
Mark sheet of class 10 or equivalent.  
Mark sheet of class 10+2 or equivalent.  
Mark sheet of graduation course.  
Mark sheet of master degree.(Optional)  
Caste certificate. (Optional)  
Disability certificate. (Optional)  
Defense related certificate. (Optional)  
Occupation Certificate (for Govt-Service/ Semi Govt-Service). (Optional) 
Special weightage claim proof certificates. (Optional) 

মনে রাখবেন প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্ট PDF ফরম্যাটে আপলোড করতে হবে। এবং প্রতিটি ফাইলের সাইজ কখনোই যেন 400KB এর উপরে না হয়। আর আপনার ছবি এবং স্বাক্ষর কখনোই 40KB এর উপরে যেনো না হয়। আর প্রতিটি ক্ষেত্রেই ফাইল গুলো যেনো পরিষ্কার বোঝা যায় তা দেখতে হবে।