মোদী সরকারের নয়া কৃষি বিলের প্রতিবাদে ভারত বনধের ডাক



একদিকে যখন সারা দেশ জুড়ে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন উদযাপনে সারা দেশ জুড়ে উৎসব মেজাজ তখন লোকসভায় পেশ হওয়া মোদী সরকারের নতুন কৃষি বিলের প্রতিবাদে ইস্তফা দেন কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কাউর বাদল। এনডিএ এর শরিক অকালি দলের মন্ত্রী ছিলেন তিনি। গোটা দেশজুড়ে এই বিলের প্রতিবাদ করা হচ্ছে। এক সর্বভারতীয় নিউজ চ্যানেল অনুযায়ী এই প্রতিবাদ দেশের সর্বত্র জায়গায় পৌঁছে দিতে ভারত বনধের ডাক দেওয়া হয়েছে আগামী শুক্রবার ২৫ সেপ্টেম্বর। সারা ভারত কৃষক সমাজ এই বনধকে সমর্থন জানিয়েছে। 




সোমবার মোদী সরকার ‘দি ফার্মার্স প্রডিউস অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল’, ‘দি ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) বিল’ এবং ‘দি এসেনশিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল কৃষি নিয়ে তিনটি বিল লোকসভায় পেশ করে। কংগ্রেস শুরু থেকেই তিনটি বিলের বিরোধিতা করে আসছে। পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরাও এই বিলের তীব্র বিরোধিতা করছে। বিহারের এই বিলের প্রতিবাদে বিক্ষোভ হয় বলেই খবর।




এদিকে, অকালি দলের হয়ে মন্ত্রিত্ব করা হরসিমরত কাউর বাদল পদত্যাগ করলেও অকালি দল সরকারকে সমর্থন করবে বলে জানিয়েছে। কিন্তু একইসঙ্গে তারা কেন্দ্রীয় সরকারের ‘কৃষকবিরোধী নীতির’ বিরোধিতাও করে যাবে।

All India farmers body gives call for Bharat Bandh on Sept 25 More updates on: https://bit.ly/35Y6RUv

Posted by India Today on Thursday, 17 September 2020