বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর বাকি আর মাত্র কিছুদিন । এরই মাঝে তিস্তা ইস্যুকে কিছুটা দূরে সরিয়ে গত বছর অক্টোবর মাস পর্যন্ত এপার বাংলায় পাঁচশো টন ইলিশ মাছ রফতানি করে বাংলাদেশ সরকার। ভোজন রসিক বাঙালীর ইলিশ বলে কথা- এবারও আমদানী হবে ১৫০০ টন পদ্মার ইলিশ । সেই মতো দীর্ঘ প্রতীক্ষার পর ভারতে ঢুকতে শুরু করেছে বাংলাদেশের পদ্মার ইলিশ। আর তাই বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এলো আনারস দিয়ে ইলিশ রান্নার রেসেপি। 




আনারস দিয়ে ইলিশ মাছ      

উপকরণ : ১.ইলিশ মাছ ৬ টুকরো  2. পেঁয়াজ 2 টি  ৩. রাসূনবাটা ৪ কোয়া ৪. ধোনে গুঁড়ো ১ চামচ

৫. লঙ্কা বাটা ১ চামচ  ৬. সর্ষের তেল ৪০ গ্রাম ৭. আদা বাটা ১চামচ  ৮.শুকনো লঙ্কা 8 টি ৯. কাঁচা লঙ্কা চেরা ৫ টি  ১০. হলুদ গুঁড়ো এক চিমটি ১১.আনারস কুঁচি এক কাপ ১২. নুন স্বাদ মতো

প্রণালী : ইলিশ মাছের টুকরো গুলো ভালো করে ধুয়ে নিন। কড়াইতে তেল গরম করুন । তেল গরম হলে মাছ গুলো হালকা করে ভেজে নিন। এর পর করাই এর গরম তেলে শুকনো লঙ্কা ফোরণ দিন । 



এর পর রসুন বাটা , পেঁয়াজ বাটা , কাঁচা লঙ্কা , আদা বাটা , ধোনে গুঁড়ো একে একে অল্প ভেজে নিন এবং তার সাথে দিয়ে দিন আপনার স্বাদ অনুযায়ী নুন ও হলুদ। এর পর আনসার কুঁচি অথবা অনাসসের জুস ও সামান্য জল দিয়ে ঢেকে একটু ফুটিয়ে  অল্প চিনি দিয়ে দিন। 

এর পর আগের থেকে ভাজা মাছ গুলো দিয়ে আরো ১০ মিনিট ফুটিয়ে নিন। এই ভাবেই খুব সহজে বানিয়ে ফেলুন আনারস ইলিশ । আর নতুন নতুন রেসিপি বানিয়ে পরিবারের লোকেদের চমকে দিন ।