SER-20, নিগমনগর:

অতিমারী করোনা আবহে সবকিছু যেন এলোমেলো। বন্ধ হয়ে গেল নিগমানন্দ পরমহংসদেবের জন্মোৎসব । সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে উৎসব পালন করা খুব কষ্টকর। তাই এবছর দীর্ঘদিনের ঐতিহ্যবাহী এই উৎসব বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে আশ্রম কর্তৃপক্ষ। 


ঝুলন পুর্নিমার পূন্যতিথিতে আবির্ভূত হয়েছিলেন স্বামী নিগমানন্দ পরমহংসদেব। প্রতিবছর ঝুলন পুর্নিমার দিন নিগমানন্দ পরমহংসদেবের জন্মতিথিতে পাশের রাজ্য অসম এবং বাংলাদেশের একাধিক আশ্রমেও দিনটি আড়ম্বরে পালিত হয়। দিনহাটার নিগমনগরে অবস্থিত নিগমানন্দ দেবের আশ্রম উত্তরবঙ্গের অন্যতম বড় আশ্রম। প্রতিবছর এই দিনে কোচবিহার জেলার বিভিন্ন প্রান্তের মানুষের পাশাপাশি উত্তরবঙ্গের বিভিন্ন জেলা এবং নিম্ন অসমের বহু মানুষ এখানে আসেন এবং বক্তি ভরে ঠাকুর নিগমানন্দের জন্মতিথি পালনের পাশাপাশি পরস্পরকে রাখি পড়িয়ে উদযাপিত হত দিনটি।


কিন্তু এবছর সবকিছু স্থগিত। করোনা পরিস্থিতিতে নাম মাত্র রীতি মেনে ঝুলন ও ঠাকুর নিগমানন্দের জন্মতিথি পালন হবে বলে জানা যায় আশ্রম কর্তৃপক্ষের থেকে। 

আশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী জগদানন্দ মহারাজ বলেন, ঠাকুরের ১৪০তম জন্মোৎসব ও ঝুলন উৎসব স্থগিত করা হয়েছে এবিষয়ে যাতে ভীড় এড়ানোর জন্য আশ্রমের পক্ষ থেকে সকল ভক্ত বৃন্দকে অবগত করা হয়েছে। এবং পাশাপাশি মন্দির গেটে পোষ্টার লাগানো হয়েছে। প্রতিবছর প্রচুর লোক সমাগম হয়, সকল ভক্তবৃন্দ এলে সামাজিক দুরত্ব ও স্বাহ্যবিধি মেনে চলা সম্ভব হবে না। উৎসব স্থগিত হওয়ায় এলাকা বাসী তথা ভক্তবৃন্দের মন খারাপ।