ভারতে প্রথম বিরল গ্রূপের রক্তদান শিবিরে UUPTWA এর সক্রিয় যোগদান


গৌতম সাহা,দূর্গাপুরঃ

অদৃশ্য একটি ভাইরাসের দাপটে আজ সমগ্র পৃথিবীর জীবনযাত্রা অনেকটাই ওলট পালট হয়ে গেছে।কিন্তু মানুষের দৈনন্দিন জীবনের নূন্যতম চাহিদাগুলো বদলে যায়নি!

   মানুষ সমাজবদ্ধ জীব তাই একজন মানুষ হয়ে কখনই অন্য মানুষের বিপদে চুপ করে বসে থাকা যায় না। আজ ভয়াবহ করোনা আবহাওয়াতেও  কিন্তু থ্যালাসেমিয়ায় আক্রান্ত শিশুটিকে নিয়মিত রক্ত নিতে হসপিটালে ছুটতে হচ্ছে বা হটাৎ করে দুর্ঘটনায় আহত মানুষটিকে বা আকস্মিক কোন রোগের অভিঘাতে কোন মানুষটিকে নিয়ে আত্মীয় স্বজন,বন্ধু বান্ধবীরা ছোটাছুটি করছেন বা যে যেমন ভাবে পারছেন পাশে দাঁড়াচ্ছেন। কত নারী মাতৃত্বের স্বাদ পেয়ে তৃপ্ত মনে তার সন্তানকে নিয়ে ঘরে ফিরে যাচ্ছেন।


তবে এই বিপদের দিনে আরেকটি বিপদ আমাদের সামনে হাজির হয়েছে। সেটা  চারিদিকে রক্তের আকাল!আর এই আকালের মাঝে আরও বেশি ভয়ঙ্কর হয়ে উঠেছে বিরল গ্রূপের রক্ত পাওয়া।

গতকাল দূর্গাপুর সাবডিভিশন ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের উদ্যোগে ও ফেডারেশন অফ ব্লাড ডোনার অর্গানাইজেশনস অফ ইন্ডিয়া, পশ্চিমবঙ্গ রাজ্য শাখা ও দুর্গাপুর মহকুমা হাসপাতাল ব্লাড ব্যাংক এর সহযোগিতায় এই মহতী রক্তদান শিবির অনুষ্ঠিত হয়েছে ইস্পাত নগরী বি-জোন,দুর্গাপুর-৫ এর অন্তর্গত তানসেন এ্যাথেলেটিক ক্লাব প্রাঙ্গনে।


সম্ভবত এ ধরনের শিবির ভারতবর্ষে এই প্রথম সংঘটিত হল এবং রক্তদানে এক নতুন মাইল স্টোন স্থাপিত হলো। শিবিরটি চলে সকাল ১০.৩০ থেকে বেলা ১.৩০ অবধি।

উল্লেখ করা যায় উপস্থিত রক্তদাতাদের Covid-19 প্রতিরোধী সকল সর্তকতা অবলম্বন করিয়েই রক্তদান অনুষ্ঠিত হয়।

আর এই রক্ত দান শিবিরে সক্রিয় ভাবে উপস্থিত ছিল প্রাথমিক শিক্ষক সংগঠন UUPTWA-র সদস্য- সদস্যাবৃন্দ।এই সংগঠনের তরফ থেকেই রক্ত দান করেন সদস্য শিক্ষক-শিক্ষিকারা।Durgapur Sub Divisional Voluntary Blood Donors' Forum এর তরফ থেকে UUPTWA সংগঠনকে সম্মাননা প্রদান করাও হয় ও রক্তদাতা সদস্য- সদস্যাদের মানপত্র  ও শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

উক্ত শিবিরে ৪ জন মহিলা রক্তদাতা সমেত মোট ২৫ জন রক্তদান করেছেন। তার মধ্যে A -Negative 4 জন, B-Negative 6 জন,O-Negative 7 জন, AB- Negative 2 জন ও AB-positive 6 জন। 

রক্তদান শিবিরটিকে কেন্দ্র করে যে অনুষ্ঠান হয় তার সঞ্চালনা করেন সহঃ সম্পাদক পার্থ প্রতিম কুন্ডু। অনুষ্ঠানে বিধায়ক সন্তোষ দেব রায়, ডেপুটি মেয়র অনিন্দিতা মুখার্জি, মেয়র পারিষদ মনি দাশগুপ্ত,বরো চেয়ারম্যান চন্দ্রশেখর ব্যানার্জি, কাউন্সিলর ধৃতি ব্যানার্জি, ডাঃ করবী কুন্ডু, ডাঃ সঞ্জীব চ্যাটার্জি, রক্তদানের জেলা সমন্বয় কমিটির সম্পাদক অসীম সরকার, কুলটি ইউথ ফোরাম এর সম্পাদক তুষার মুখার্জি, বিশিষ্ট আইনজীবি আয়ূব আনসারী,ব্লাইন্ড রিলিফ সোসাইটির সম্পাদক কাজল রায়,ক্রীড়া সংগঠক সুকান্ত দাস,DSP SMS Deptt. এর চীফ জেনারেল ম্যানেজার রাজীব কুমার সহ বহুগুনীজন উপস্থিত ছিলেন এবং এই মহতী রক্তদান শিবিরকে শুভেচ্ছা জানিয়ে তারা বক্তব্য রাখেন। রক্তদাতাদের মধ্যে বিশিষ্ট জেলা সেশন জাজ আবুল হোসেন ছিলেন।

        মাননীয় অতিরিক্ত জেলা ও দায়রা Judge পশ্চিমবঙ্গ জুডিশিয়ারি, জনাব আবুল হোসেন সাহেব এই শিবিরে এসে উৎসাহিত হয়ে মানব সেবায় সবাই কে এগিয়ে আসার বার্তা দিয়ে নিজে স্বেচ্ছায় রক্তদান করেন।১৮ বছর বয়সী  সৌমেন সাহু O নেগেটিভ গ্রুপের রক্তদাতা হয়ে প্রথমবার এই শিবিরে রক্তদান করেন।

ফেডারেশন অফ ব্লাড ডোনার অর্গানাইজেশনস অফ ইন্ডিয়া, পশ্চিমবঙ্গ রাজ্য শাখার সম্পাদক কবি ঘোষ এই মহতী রক্তদান শিবির অনুষ্ঠিত করার বিষয়ে জানিয়েছেন যে- গত ২১ ডিসেম্বর ২০১৯ তে DSMS College এ তারা প্রথম নেগেটিভ গ্রুপের রক্তদাতা সংগঠকদের নিয়ে রাজ্য সম্মেলন করেছিলেন। সেই সম্মেলন থেকেই তারা স্থির করেন এ ধরনের নেগেটিভ/বিরল  গ্রুপের রক্তদাতা নিয়ে শিবির করবেন।

তিনি বিশেষ একটির বার্তা দেন যে বিরল রক্তের গ্রুপের অধিকারীদের নিয়ে এধরনের নিয়মিত রক্তদান করার জন্য।কারণ খুবই কম বিরল গ্রুপের  ব্যক্তিরা নিয়মিত রক্তদান করেন।অথচ বিরল গ্রুপের রক্তের চাহিদা বাড়ছে। আর মানুষকে মানুষের রক্ত দিয়েই বাঁচাতে হবে তাই রক্তদান অপরিহার্য।আজকের এই শিবির সারা দেশে একটা ইতিবাচক বার্তা দেবে তা বলাই বাহুল্য।

দুর্গাপুর মহকুমা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের পক্ষে রাজেশ পালিত ও তানসেন এথলেটিক ক্লাব এর পক্ষ থেকে প্রসেনজিৎ দত্ত সকল রক্তদাতাদের, স্বেচ্ছাসেবক বন্ধুদের,দুর্গাপুর মহকুমা হাসপাতাল ব্লাড সেন্টার এর মেডিকেল টীমকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। 

 এছাড়াও রক্তদানের কাজকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে নিয়োজিত একটি পরিবহন সংস্থা,ব্যাচ ৯০,অন্নপূর্ণা,উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন, ব্লাইন্ড রিলিফ সোসাইটি কে এই অনুষ্ঠান সম্বর্ধনা জানানো হয়েছে। দেশের রক্তদান আন্দোলনের অগ্রজ ব্যক্তিত্ব অপূর্ব ঘোষ উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান।

  এরকম একটি অনুষ্ঠানে নিজেদের সংগঠন ও সদস্য- সদস্যাদের নিয়ে নিয়ে উপস্থিত হতে পেরে ও রক্তদান করে UUPTWA দূর্গাপুর সাবডিভিশন কমিটির সদস্য- সদস্যারা গর্ব অনুভব করেন এবং অঙগীকার করেন এধরনের সামাজিক নতুন নতুন কাজে তাদের সংগঠন সদা তৎপর থাকবে এবং তারা মানুষের সেবায় নিয়োজিত হবেন।