৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তিতে শিলান্যাস হতে চলেছে অযোধ্যার রামমন্দিরের 


বহু প্রতীক্ষিত অযোধ্যার রামমন্দিরের শিলান্যাস হতে চলেছে আগামী মাসেই। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে হতে চলেছে রামমন্দিরের ভূমিপুজা। প্রথমে ঠিক হয়েছিল অক্ষয় তৃতীয়া বা রামনবমীর দিন এই নির্মাণ কাজ শুরু হবে। কিন্তু লকডাউনের কারণে নির্মাণকাজ শুরু করা যায়নি এতদিন। অবশেষে  'রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাষ্ট' আলোচনা করে ৩ ও ৫ আগস্ট এর দুটি দিন ঠিক করে। সূত্রের খবর, গত বছর ৫ অগাস্টই অযোধ্যায় রাম মন্দিরের শিলান্যাস করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কারন গতবছর এই দিনেই জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়েছিল। তবে প্রধানমন্ত্রীর দপ্তর এবিষয়ে শেষ কথা বলবে।

গত বছর নভেম্বরে অযোধ্যার বিতর্কিত জমির রায় ঘোষণা করেছিল সুপ্রীম কোর্ট। রায় অনুসারে রামমন্দির নির্মাণের জন্য সেই জমি তুলে দেওয়া হয় রাজ্য সরকারের হাতে। মন্দিরের শিলান্যাসের পর নির্মাণকাজ শেষ হতে প্রায় তিন বছর সময় লাগবে। সেক্ষেত্রে নির্মাণকাজ শেষ হতে হতে ২০২৩ সাল হয়ে যাবে।

এদিকে ট্রাস্টের এদিনের বৈঠকে বিশ্ব হিন্দু পরিষদের প্রস্তাবিত মন্দিরের নকশায় সামান্য রদবদল করারও সিদ্ধান্ত হয়েছে। প্রস্তাবিত নকশায় মূল গর্ভগৃহের শিখর সহ ৩টি শিখরের উল্লেখ থাকলেও বর্তমানে ৫টি শিখর নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও মন্দিরের উচ্চতা ১৩৮ ফুট থেকে বাড়িয়ে ১৬১ ফুট করা হবে বলেও জানা গেছে।