করোনা সংক্রমণ রুখতে সরকারের পক্ষ থেকে জারি করা হয়েছে একাধিক নিয়ম বিধি। মাস্ক পড়া, সামাজিক দূরত্ব মানা, জমায়েত এড়িয়ে চলা ইত্যাদি। এমনকি বিভিন্ন অনুষ্ঠানে জমায়েতের ক্ষেত্রে নির্দিষ্ট সংখ্যাও বেঁধে দিয়েছে কেন্দ্র। কিন্তু সেই নিয়মকে তোয়াক্কা না করেই  ওড়িশা ভুবনেশ্বর শহরে বহু অতিথিকে আম্নত্রন করে গৃহপ্রবেশের অনুষ্ঠান চলতে থাকে। এর জেরেই গুমতে হয়েছে সাত হাজার টাকার জরিমানা। 

দিন আজাদ নগরের সুন্দরপাড়া এলাকায় গৃহপ্রবেশে দুশো জন অতিথিকে বাড়িতে আনেন সুরেন্দ্র সারাব নামে এক ব্যক্তি। খবর পেয়েই ছুটে আসে ভুবনেশ্বর ডেভলপমেন্ট অথরিটি (বিডিএ) ও ভুবনেশ্বর মিউনিসিপ্যাল কর্পোরেশনের (বিএমসি)জয়েন্ট এনফোর্সমেন্ট টিম। বিডিএ-র পদস্থ আধিকারিক শুভ্রাংশু মহান্তি জানিয়েছেন, ওই ব্যক্তির কাছ থেকে শাস্তি হিসেবে আমরা সাত হাজার টাকা জরিমানা আদায় করেছি। ওনার বাড়িতে আসা অতিথিদের আমরা বাড়ি ফিরে যেতে বলেছি। সামাজিক দূরত্ববিধি রক্ষার জন্য নয়াপল্লিতে বিবাহ আসর কল্যাণ মন্ডপ সিল করে দেওয়া হয়েছে।

শুধু এই নয় ওড়িশা সরকার কড়া হাতে নিয়ন্ত্রণ করছে করোনা নিয়ম বিধি। বিভিন্ন দোকান, মল ইত্যাদিতে জায়গাতেও নিয়মের নড়চড় দেখলেই জরিমানা করা হচ্ছে।

অশোক নগরের ম্যাক্স স্টোরে দূরত্ববিধি রক্ষা না হওয়ায় আদায় করা হয়েছে পাঁচ হাজার টাকা। 

একই রকম কারণে শ্রীলেদার্স এবং পান্ডা এন্টারপ্রাইজের থেকেও যথাক্রমে তিন হাজার এবং দুই হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। 

নাহারকান্ডায় দুটি হোটেলের প্রত্যেকটিকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। 

জগমোহন নগরে সিল করে দেওয়া হয়েছে একটি জিম।