• ২০ লক্ষ টাকা পর্যন্ত নগদ তুলতে কোনও টিডিএস দিতে হবে না 
  • ২০ লক্ষ থেকে এক কোটি টাকা নগদ উত্তোলনের জন্য টিডিএস ২% হারে দিতে হবে 
  • এক কোটি টাকার বেশি নগদ উত্তোলনের জন্য টিডিএস ৫% হারে দিতে হবে 

নগদ লেনদেনকে কম করার জন্য এবং করের সম্মতি বাড়াতে আয়কর বিভাগ টিডিএস বিধি সংশোধন করেছে।

২০১৯-২০ অর্থবছরে বাজেটে, নগদে ব্যবসায়িক অর্থ প্রদানকে কম করার জন্য এক আর্থিক বছরে ব্যাংক অ্যাকাউন্ট থেকে এক কোটি টাকার বেশি নগদ তোলার ক্ষেত্রে সরকার দুই শতাংশের একটি টিডিএস শুল্ক চালু করেছিল।তবে এখন, ২০২০ সালের ১ জুলাই থেকে টিডিএসের ক্ষেত্র আরও প্রশস্ত করা হয়েছে বলেই জানিয়েছে লাইভ মিন্ট।

লাইভ মিন্টের প্রতিবেদনে বলা হয়েছে, প্রদত্ত আর্থিক বছরে মোট ২০ লক্ষ টাকার বেশি মূল্যের নগদ লেনদেনের জন্য, টিডিএসের হার তিন বছরের জন্য  আয়কর রিটার্ন (আইটিআর) জমা দিয়েছেন কিনা তার উপর সরাসরি নির্ভরশীল।

প্রতিবেদন অনুসারে, যে ব্যক্তির ব্যাংকে প্যান (স্থায়ী অ্যাকাউন্ট নম্বর) আপডেট করা হয়নি, তাকে ২০% অধিক টিডিএস দিতে হবে, যা আয়কর আইনের ধারা 206AA এর অধীনে কেটে নেওয়া হবে। তবে, যদি গত তিন বছর ধরে প্যানের বিবরণ এবং আইটিআর থাকে তবে ১ কোটি টাকার কম নগদ তুলতে চার্জ করবে না।

আয়কর বিভাগও টিডিএস ফর্ম সংশোধন করেছে। এই ফর্মটি এখন আরও বিস্তৃত এবং কর ছাড়ের কারণে রাষ্ট্রীয় কারণে বাধ্যতামূলক করে তুলছে। নতুন ফর্ম অনুসারে, ব্যাংকগুলিকেও ১ কোটি টাকার উপরে নগদ তুলতে টিডিএস রিপোর্ট করতে হবে। কেন্দ্রীয় প্রত্যক্ষ ট্যাক্স বোর্ড (সিবিডিটি) ই-কমার্স অপারেটরদের উপর টিডিএস, মিউচুয়াল ফান্ড এবং বিজনেস ট্রাস্ট দ্বারা বিতরণ লভ্যাংশ, নগদ তোলা, পেশাদার ফি এবং সুদের অন্তর্ভুক্ত করার জন্য আয়কর বিধি সংশোধন করেছে।