আয়কর তো জমা করেছেন, কিন্তু যারা এবছর আয়কর ফেরত পাবেন তাঁরা জানেন কি, এই জন্য আপনাকে কি করতে হবে? এই কাজটি না করলে কিন্তু আপনি আপনার আয়কর ফেরত পাবেন না। 

গত বছর আয়কর ফেরত দাবি করার প্রক্রিয়া প্রসঙ্গে কর বিভাগ কর্তৃক টুইট করা হয়েছিল। আয়কর রিফান্ড দাবি করার জন্য, আয়কর রিটার্ন (আইটিআর) ফাইল করা ছাড়াও, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি নিজের ব্যাংক অ্যাকাউন্টটি প্রাক-বৈধ Pre-Validate করেছেন। আপনার অ্যাকাউন্টটি সফলভাবে জমা দেওয়ার পরে বা আইটিআর ফাইল করার পরে আপনি যে অ্যাকাউন্টে আয়কর ফেরত পেতে চান তা Pre-Validate করতে হবে।


Pre-Validate এর সাথে আপনার প্যানটি আপনার ব্যাংক অ্যাকাউন্টের সাথেও যুক্ত করতে হবে। যদি লিঙ্কযুক্ত না হয় তবে আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্টে আয়কর ফেরত পেতে সক্ষম হবেন না। আয়কর বিভাগ গত বছর ঘোষণা করেছিল যে- এই রিফান্ডগুলি কেবলমাত্র সেই ব্যাংক অ্যাকাউন্টগুলিতে জমা দেওয়া হবে যা প্যান এবং আয়কর ই-ফাইলিং ওয়েবসাইট, www.incometaxefiling.gov.in- এ Pre-Validate হয়ে আছে।


কিন্তু কীভাবে করবেন Pre-Validate ? 
  • www.incometaxefiling.gov.in এ যান এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন।
  • লগ ইন করতে আপনার প্যান, পাসওয়ার্ড এবং ক্যাপচা প্রবেশ করুন। অ্যাকাউন্টে প্রবেশের জন্য ব্যবহারকারীর আইডি আপনার প্যান কার্ডের নাম্বার হবে। 
  • একবার আপনি লগ ইন করলে আপনার অ্যাকাউন্টের 'প্রোফাইল সেটিংস' ট্যাবে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন তালিকায় ক্লিক করুন।
  • এখন, 'prevalidate your bank account' বিকল্পটি ক্লিক করুন এবং এগিয়ে যান।
  • এটি লক্ষ্য করা যেতে পারে যে আপনার কোনও ব্যাংক অ্যাকাউন্ট যদি পূর্ব বৈধ হয় তবে আপনি পর্দায় দেখতে পারেন। যদি আপনার অ্যাকাউন্টটি প্রাক-বৈধ নয় বা আপনি অন্য কোনও ব্যাংক অ্যাকাউন্টে ফেরত পেতে চান, তবে 'Add' ক্লিক করুন।
  • ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, অ্যাকাউন্টের ধরণ, আইএফএসসি, ব্যাঙ্কের নাম, ব্যাঙ্ক শাখা, মোবাইল নম্বর এবং ইমেল আইডি লিখুন।
  • 'Prevalidate' বোতামে ক্লিক করুন। এর পর জমা হয়ে গেলে "Your request for pre-validating bank account is submitted. Status of your request will be sent to your registered email ID and mobile number." এই বার্তাটি দেখাবে।