গত দুইদিন থেকেই বিক্ষিপ্তভাবে বিভিন্ন এলাকায় শুরু হয়েছে বৃষ্টি। কলকাতা, হাওড়া, হুগলি-সহ একাধিক জেলায় হালকা থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। আজও দক্ষিণের জেলাগুলিতে মাঝারি বৃষ্টি চলছে।

উত্তরবঙ্গে গতকাল দুই দিন থেকে চলছে দফায় দফায় বৃষ্টি । আলিপুরদুয়ার, কোচবিহারে প্রবল বৃষ্টিপাত হয়েছে। প্রায় বন্যার পরিস্থিতি। ইতিমধ্যে বিপর্যস্ত জনজীবন। ভারী বৃষ্টিতে দার্জিলিং, কালিম্পঙে ধ্বসের আশঙ্কা। 

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় গ্রামীন কৃষি মৌসম সেবা কেন্দ্র, পুন্ডিবাড়ি থেকে প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছিলও কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, উত্তরদিনাজপুরে   ১২ জুলাই পর্যন্ত ভারী এবং অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

তবে ভারতীয় আবহাওয়া দপ্তর ১২ জুলাই জানিয়েছে পূর্ব বিহারে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে । IMD জানিয়েছে ১৩ জুলাই থেকে আগামী পাঁচদিন বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা উত্তর-পূর্ব ভারত, পশ্চিমবঙ্গ, সিকিম, বিহার ও পার্শ্ববর্তী এলাকায় । 

ভূটান সহ উত্তরে অতি ভারী বৃষ্টির কারনে ইতিমধ্যেই বেশ কিছু অঞ্চলে হলুদ সতর্কতা জারি করা হয়েছিল। এবার আরও বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। যার জেরে বন্যা হতে পারে উত্তরের নদীগুলিতে।

আবহাওয়া অধি দপ্তর জানিয়েছে যে রবিবার ও সোমবার উপ-হিমালয় পশ্চিমবঙ্গ, সিকিম, বিহার, অমস ও মেঘালয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে।