নালাতে জল বেড়ে যাওয়ায় চা-বাগানে আটকে পড়ল দলছুট হস্তিশাবক 




কাজল দে, ধুপগুড়িঃ হাতি নালাতে জল বেড়ে যাওয়ায় চা-বাগানে আটকে পড়ল দলছুট হস্তিশাবক। ডুয়ার্সের মরাঘাট চা বাগানে প্রথম হস্তিশাবক থেকে দেখতে পাওয়া যায়। হাতি নালা তে জল বেড়ে যাওয়ায় দল হাতি জঙ্গলে ফিরে গেল শাবকটি আটকে যায় বাগানের মধ্যে নালা পার না হতে পেরে। ভোররাত থেকেই প্রথমে মরাঘাট পরে হলদিবাড়ি চা বাগানের মধ্যে দুপুর পর্যন্ত ছুটে বেড়ায় শাবকটি। হাতিকে জঙ্গলে ফেরাতে হিমশিম খেতে হয় বনকর্মীদের। 

হাতি দেখতে হাজার হাজার মানুষ ভিড় করেছে চা-বাগানে। হাতির পিছনে তাড়া করে বেড়ায় চা শ্রমিকরা, আতঙ্কিত হস্তিশাবক ছুটে বেড়াচ্ছে এক প্রান্ত থেকে অন্য প্রান্ত। ঘটনাস্থলে বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের কর্মীরা এবং জলপাইগুড়ির অননারি ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন  সীমা চৌধুরী। 

বনদপ্তর সূত্রের খবর, হলদিবাড়ি জঙ্গল থেকে প্রায় ২০ থেকে 25 টি হাতের একটি দল চাবাগানে রাতেরবেলা ঢুকে পড়ে,  রাতে অতি ভারী বৃষ্টি ফলে জল বেড়ে যায় হাতি নালাতে। আর সেই কারণেই হাতির দল  থেকে একটি শাবক  আটকে যায় বাগানের মধ্যে। এরপরে বনকর্মীরা শাবকটিকে তাড়িয়ে বিকেল নাগাদ হলদিবাড়ি জঙ্গলে ঢুকিয়ে দেয়। যাতে তাকে তাকে অনায়াসে পেয়ে যায় মা হাতির দল টি।  এরপর এলাকা টি আতঙ্কমুক্ত হয়।