করোনা নিয়ে গবেষণা অব্যাহত। আর গবেষণায় উঠে আসছে একে একে নতুন তথ্য, ফলে বাড়ছে উদ্বিগ্ন। এবার এক দল বিজ্ঞানীর দাবি করোনা বাতাসের মাধ্যমেও ছড়ায়। 

এতদিন হু জানিয়েছিল করোনা হাঁচি, কাশির ফলে বেরিয়ে আসা ড্রপলেট থেকে জীবাণু অন্যের শরীরে ছড়ায়। কিন্তু এবার দেশ বিদেশের কয়েকশো বিজ্ঞানী দাবি করেছেন তাঁদের হাতে পাথুরে প্রমাণ রয়েছে, যে করোনার আরও ছোট কণা বায়ুবাহিত হয়ে মানব শরীরে ঢুকতে পারে। এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র সুপারিশ বদলানোর অনুরোধ করেছেন তাঁরা।

৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী খোলা চিঠি লিখে বলেছেন, পরিষ্কার প্রমাণ মিলেছে, যে বাতাসে ছড়িয়ে যাচ্ছে ক্ষুদ্রতর করোনা জীবাণু, তা সংক্রমিত করছে মানুষকে। আগামী সপ্তাহে একটি বৈজ্ঞানিক জার্নালে এই চিঠি প্রকাশিত হবে।

বিজ্ঞানীরা কিন্তু দাবি করেছেন, হাঁচি কাশির মাধ্যমে বড় জলের ফোঁটা দিয়ে অন্যের শরীরে ঢুকুক বা একটা ঘরের মত দূরত্ব যেতে সক্ষম অনেক ছোট ফোঁটার মধ্যে দিয়েই যাক, করোনা জীবাণু বাতাস বাহিত, তা আমাদের শ্বাসের সঙ্গে শরীরে ঢুকতে পারে।

হু অবশ্য এখনও এ ব্যাপারে সংবাদমাধ্যমে কোনও মন্তব্য করেনি, যদিও তারা বলেছে, করোনা জীবাণু বায়ুবাহিত- এই দাবি বিশ্বাসযোগ্য নয়। 

তাদের সংক্রমণ রোখা ও নিয়ন্ত্রণ বিভাগের টেকনিক্যাল হেড বেনেডেট্টা অ্যালেনগ্রাঞ্জি বলেছেন, শেষ কয়েক মাসে আমরা বারবার বলেছি, আমরামনে করি, বায়ুবাহিত হয়ে করোনা সংক্রমণ সম্ভব কিন্তু এর পিছনে এখনও কোনও পরিষ্কার প্রমাণ মেলে নি।