রেশন বা গণবণ্টন ব্যবস্থায় স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধির জন্য বর্তমানে খাদ্য ও সরবরাহ বিভাগে ২টি টোল-ফ্রি টেলিফোন চালু আছে ১২x৭ ঘণ্টা সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত। টোল-ফ্রি নং দুটি হল ১৯৬৭ ও ১৮০০-৩৪৫-৫৫০৫। এই দুটি ফোনের মাধ্যমে জনসাধারণ খাদ্য ও সরবরাহ দপ্তরে গণবণ্টন, রেশন কার্ড এবং ধান ও চাল সংগ্রহ ইত্যাদি বিষয়ে তথ্য জানতে পারেন ও কোন অভিযোগ দায়ের করতে পারেন ।
এই টোল-ফ্রি নম্বরে প্রাপ্ত অভিযোগ কলসেন্টারে নথিভুক্ত করা হয় এবং তা পাঠিয়ে দেওয়া হয় সংশ্লিষ্ট আধিকারিক-এর কাছে তা অনুসন্ধান ও নিষ্পত্তির জন্য। Directorate থেকে অভিযোগ নিষ্পত্তি করা হলে তা সংশ্লিষ্ট অভিযোগকারীকে জানিয়ে দেওয়া হয় যে তার অভিযোগটি নিষ্পত্তি করা হল।
শুধু তাই নয় এখন থেকে জনসাধারণের সুবিধার্থে অভিযোগকারী ব্যক্তিকে তার অভিযোগ নিষ্পত্তির জন্য কি ব্যবস্থা নেওয়া হল বা কি ভাবে নিষ্পত্তি করা হল তা ঐ ব্যক্তির কাছে সরাসরি জানার সুযোগ করে দেওয়া হচ্ছে।
অভিযোগকারীর কোন অভিযোগ নথিভুক্ত করা হলে তার বিশেষ নং (IDনং) তাকে জানিয়ে দেওয়া হয়। এই web site এর নির্দিষ্ট জায়গায় ঐ ID নম্বরটি বসিয়ে search বোতামে ক্লিক করলেই অভিযোগটির নিস্পত্তির কতটা অগ্রগতি হল তা Website থেকে সরাসরি জানতে পারবেন।
0 মন্তব্যসমূহ
Thank you so much for your kindness and support. Your generosity means the world to me. 😊