CABINET SECRETARY REVIEWS THE MANAGEMENT OF COVID-19 IN NINE STATES WITH HIGH ACTIVE CASE LOAD

WEB DESK NEWS: 

দেশ জুড়ে কোভিড-১৯-এ সংক্রমিতদের সুস্থ হয়ে ওঠার পরিমাণ যেমন বৃদ্ধি পাচ্ছে তেমনি কোভিড সংক্রমণে মৃত্যুর হারও কমছে। তবে, সম্প্রতি কয়েকটি রাজ্যে দৈনিক সংক্রমণের হার বৃদ্ধি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।  যা কোভিড সংক্রমণের প্রতিরোধের ক্ষেত্রে যথেষ্ট উদ্বেগজনক বলে মনে করে কেন্দ্র।

গতকাল এই কারনে  একটি উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। নয়টি রাজ্যের মুখ্যসচিব ও স্বাস্থ্য সচিবদের সঙ্গে এই বৈঠকে পৌরোহিত্য করেন কেন্দ্রের ক্যাবিনেট সচিব। এই নয়টি রাজ্য হল – অন্ধ্রপ্রদেশ, বিহার, তেলেঙ্গানা, ওড়িশা, পশ্চিমবঙ্গ, অসম, কর্ণাটক, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশ। দেশে বর্তমানে এই রাজ্যগুলিতে কোভিড সংক্রমণের খবর বেশি আসছে বলে পিব সূত্রে জানা গেছে।

পিব সূত্রে আরও জানা গেছে- বৈঠকে বিভিন্ন বিষয়ের ওপর আলোচনা হয়েছে। ‘টেস্ট, ট্র্যাক, ট্রিট’ কৌশল বজায় রেখে রাজ্যগুলিকে কনটেনমেন্ট এলাকায় নমুনা পরীক্ষার ওপর গুরুত্ব দিতে বলা হয়েছে। কয়েকটি রাজ্যে নমুনা পরীক্ষার হার কম হওয়ায় তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। নমুনা পরীক্ষা বাড়ানোর মধ্য দিয়ে সংক্রমিতদের দ্রুত শনাক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এর মাধ্যমে সংক্রমণ আটকানো সম্ভব।

এই দিন বৈঠকে ক্যাবিনেট সচিব -
  • কনটেনমেন্ট এলাকাগুলিকে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী যথাযথভাবে শনাক্ত করার ওপর গুরুত্ব দিয়েছেন। 
  • সংক্রমণের চক্রকে ভাঙতে কনটেনমেন্ট এলাকায় বাড়ি বাড়ি সমীক্ষা চালিয়ে সংক্রমিতদের বিষয়ে খোঁজ নেওয়ার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। 
  • কনটেনমেন্ট এলাকার বাইরে বাফার অঞ্চলকে চিহ্নিত করে এবং সারি ও আইএলআই সংক্রমিতদের বিশেষ নজরদারির ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হয়েছে। 
  • স্বাস্থ্য পরিকাঠামো নিশ্চিত করার ওপর বিশেষ গুরুত্ব দেওয়ার জন্য রাজ্যগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে। 
  • হাসপাতালের বেড, অক্সিজেনের ব্যবস্থা এবং ভেন্টিলেটরের সংখ্যার বিষয়টি বিবেচনার মধ্যে রাখতেও পরামর্শ দেওয়া হয়েছে কারণ। 
  • পর্যালোচনা বৈঠকে অ্যাম্বুলেন্সগুলি যেন রোগীদের প্রত্যাখ্যান না করে, সে বিষয়টি নিশ্চিত করার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। 
  • বয়স্ক নাগরিক এবং যাঁরা বিভিন্ন জটিল অসুখে ভুগছেন তাঁদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবার কথাও বলা হয়েছে।