The Indian Institute of Technology (IIT) Madras on Tuesday said it has launched the “world’s first” online BSc degree course in Programming and Data Science.

অনলাইনেই এখন করা যাবে বিএসসি ডিগ্রি কোর্স। বিশ্বে সর্বপ্রথম অনলাইন বিএসসি ডিগ্রি কোর্স চালু করল IIT মাদ্রাজ। এদিন কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এই কোর্সের সূচনা করেন। যে কোর্সটি এখানে চালু করা হয়েছে তার বিষয় Programming and Data Science।
.
যারা দ্বাদশ শ্রেণি পাশ করেছেন, এবং যাঁদের দশম শ্রেণির বিষয়ের মধ্যে অঙ্ক ও ইংরাজি ছিল এবং অন্য ক্যাম্পাস ইউজি কোর্সে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁরাই এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। কোনও গ্র‌্যাজুয়েট বা কর্মরতও এই কোর্সে আবেদন করতে পারবেন। এই কোর্সের বৈশিষ্ট্যই হল, এটি বয়স, ভৌগলিক এলাকা, বিষয়ের বেড়া ভেঙে সবাইকে পড়ার সুযোগ করে দেবে।

এদিন কোর্সের সূচনা করে রমেশ পোখরিয়াল বলেন, ‘‌আইআইটি মাদ্রাজকে অভিনন্দন। বিশ্বে প্রথম অনলাইন বিএসসি ডিগ্রি কোর্স চালু করার জন্য। এই প্রতিষ্ঠানের এক উজ্জ্বল ইতিহাস আছে।’‌ তিনি বলেন, ‘‌প্রতি বছর ৭ থেকে ৭.৫ লক্ষ্য ভারতীয় পড়ুয়া উন্নতর শিক্ষা ও সুযোগের সন্ধানে দেশের বাইরে চলে যায়। এর ফলে আমাদের মেধা দেশের বাইরে তো যাচ্ছেই, পাশাপাশি রাজস্বও দেশের বাইরে চলে যাচ্ছে। আইআইটি মাদ্রাজের মতো প্রতিষ্ঠানগুলির ভারতে এই শিক্ষার মানের উন্নতি ঘটিয়ে দেশকে স্বনির্ভরতার পথে এগিয়ে যেতে সহায়তা করবে।

তিনি বলেন, আইআইটি মাদ্রাজের মতো প্রতিষ্ঠানগুলির ভারতে এই জাতীয় মানসম্পন্ন শিক্ষা এবং অনন্য পাঠ্যক্রম নিয়ে জাতি স্বাবলম্বনের পথে এগিয়ে যেতে সহায়তা করার জন্য "দৃষ্টি ও লক্ষ্য" রয়েছে।এমনকি এই চ্যালেঞ্জিং সময়ে, যখন জাতিটি কওভিড -১৯ মহামারীর বিরুদ্ধে লড়াই করছে এবং সবাই ঘরে বসে থাকতে বাধ্য হয়, তখন আইআইটিরা জাতির স্বার্থে উদ্ভাবনের জন্য একত্রিত হয়েছিল। ভেন্টিলেটর, মুখোশ এবং ড্রোন এর মতো বেশ কিছু উদ্ভাবন আইআইটি থেকে অবিচ্ছিন্ন গবেষণা থেকে এসেছে। আমি নিশ্চিত যে এই শিক্ষামূলক উদ্যোগটি ভারতের অনেক শিক্ষার্থীকে সহায়তা করবে। 

আইআইটি মাদ্রাজের কর্মকর্তাদের মতে, ডেটা সায়েন্স দ্রুত বর্ধমান খাতগুলির মধ্যে একটি, যা ২০২৬ সালের মধ্যে ১১.৫ মিলিয়ন কর্মসংস্থান সৃষ্টি করার পূর্বাভাস দিয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) ভবিষ্যদ্বাণী করেছে যে ২০২২ সালের মধ্যে ডেটা বিশ্লেষক ও বিজ্ঞানী প্রথম স্থান হিসাবে উঠে আসবেন বিশ্বের কাজের ভূমিকা।

আইআইটি মাদ্রাজের ডিরেক্টর ভাস্কর রামমূর্তি জানান, আমরা এমন একটি প্রোগ্রাম অফার করতে পেরে আনন্দিত যেটি মানসম্মত শিক্ষাকে অন্তর্ভুক্ত করে তুলবে এবং আজকের চ্যালেঞ্জিং উচ্চ শিক্ষার পরিবেশে একটি চূড়ান্ত প্রয়োজনীয়তার সমাধান করবে। এই প্রোগ্রামটি কেবল অনলাইনে চলমান শিক্ষার প্রবণতাটিকেই গ্রহণ করে না, পাশাপাশি তথ্য-চালিত বিশ্বে দক্ষ এবং কর্মসংস্থানযুক্ত নারী ও পুরুষ তৈরির জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে। 

দেশের শ্রেষ্ট তথ্য ও প্রযুক্তি ও কারিগরি বিশ্ববিদ্যালয় হিসাবে তাদের এই পদক্ষেপ যুগান্তকারী সিদ্ধান্ত বলেই মনে করছে শিক্ষামহল।