Taking the first step in divesting its near-total monopoly in the Railways, the Narendra Modi government Wednesday invited Request for Qualifications (RFQ) for private players for the operation of passenger train services on 109 Origin Destination (OD) pairs of routes through introduction of 151 modern trains.

ভারতীয় রেলে আরও বেসরকারিকরণের পথে কেন্দ্র। আয় বাড়াতে ও আরও ভাল যাত্রী পরিষেবার লক্ষ্যেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে ৷ ১০৯ রুটে ১৫১টি সুপার ফার্স্ট প্যাসেঞ্জার ট্রেনের সঞ্চালনার ভার বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে চলেছে ভারতীয় রেল ৷ প্যাসেঞ্জার ট্রেনের বেসরকারিকরণের এমন উদ্যোগ এই প্রথম৷ ভারতীয় রেল নেটওয়ার্কের তরফ থেকে বেসরকারি বিনিয়োগের জন্য আবেদন জানানো হয়েছে ৷

ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, ‘ভারতীয় রেলে আরও উন্নত ও আধুনিক টেকনোলজিকে সামিল করার উদ্যোগ এটি ৷ এর ফলে রক্ষণাবেক্ষণের খরচ কমবে, যাত্রার সময় বাঁচবে, বাড়বে সুরক্ষা ৷ বেসরকারি বিনিয়োগে যাত্রীরা পাবেন বিশ্বমানের পরিষেবা ৷ বাড়বে কর্মসংস্থানও ৷’ 

এই ট্রেনগুলিতে কমপক্ষে ১৬টি করে কামরা থাকবে এবং এর সর্বোচ্চ গতিবেগ হবে ১৬০ কিমি/ ঘণ্টা থাকবে বলে জানানো হয়েছে ৷ ওই একই রুটে ভারতীয় রেল যে ট্রেনগুলি চালাবে তার থেকে এই ট্রেনগুলিতে আরও কম সময়ে গন্তব্যে পৌঁছনো যাবে ৷ মন্ত্রণালয় ঘোষণা করেছে যে বেসরকারী সত্তা প্রকৃত খরচ অনুযায়ী স্থির মূল্যবৃদ্ধি চার্জ এবং শক্তি চার্জ এবং স্বচ্ছ বিডির মাধ্যমে নির্ধারিত মোট আয়ের একটি অংশ প্রদান করবে।