জলস্বপ্ন প্রকল্প: আগামী ৫ বছরে গ্রামবাংলার ২ কোটি মানুষের ঘরে পৌঁছাবে পানীয় জল


নদীমাতৃক দেশ হলেই ভারতবর্ষের বহু গ্রামে এখনো পানীয় জলের অভাব। তৃস্না মেটানোর জল তো দূর, এমন অনেক জায়গা আছে যেখানে নিত্যপ্রয়োজনীয় জলের জন্য হেঁটে যেতে হয় মাইলের পর মাইল। পশ্চিমবাংলার এইরকম পর্যন্ত এলাকার মানুষের পানীয় জলের অভাব মেটাতে এগিয়ে এল মা-মাটি-মানুষের সরকার। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন "জলস্বপ্ন" প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে আগামী ৫ বছরের মধ্যে গ্রামবাংলার ২ কোটি মানুষের ঘরে পৌঁছে যাবে পরিশ্রুত পানীয় জল। 


মুখ্যমন্ত্রী তার এই স্বপ্নের প্রকল্পের ঘোষণা করার পড়ি তিনি বলেন,"জলস্বপ্ন বাস্তবায়িত হলে মা-বোনেদের আর দূরে গিয়ে পানীয় জল আনতে হবে না। তৈরি হবে কর্মসংস্থানও। এই প্রকল্পের মাধ্যমে যেহেতু ৫৮ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে তাই প্রত্যেক গ্রামে গ্রামে কত ছেলেমেয়ের চাকরি হবে তাঁর কোন সীমা নেই। এর ফলে আর্থিক উন্নতির সাথে সাথে সামাজিক বিপ্লব তৈরি হবে । যা একরকমের গণবিপ্লব হবে। তাই এই প্রকল্প নিয়ে আপনারা স্বপ্ন দেখুন, গর্ব করুন।"


জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের অধীনে এই প্রকল্পে বিনিয়োগ করা হয়েছে ৫৮ হাজার কোটি টাকা। আগামী ৫ বছরের মধ্যেই বাংলার গ্রামাঞ্চলে পুরোপুরি পানীয় জলের সমস্যা দূর হবে বলে এদিন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ