উচ্চ মাধ্যমিকে ভালো ফল করেও কপালে চিন্তার ভাঁজ IAS হওয়ার স্বপ্ন দেখা ববিতার 


নিজস্ব প্রতিনিধি, দিনহাটা ঃ 

সীমান্তবর্তী শহর দিনহাটা-এর ২ নং ব্লকের অন্তর্গত শালমারা গ্রামের গরীব ব্রাহ্মন পরিবারের মেয়ে ববিতা ভাদুড়ী। শালমারা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী। পিতা মতীশ ভাদুড়ী, পেশায় দিন মজুর। ববিতা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৫০০ নম্বরের মধ্যে ৪৭৬ পেয়েছে। তাঁর এই ভালো ফলে খুশি পরিবার পরিজন থেকে বিদ্যালয় শিক্ষকেরাও। ববিতা জানায় সে ইংরাজী অনার্স নিয়ে পড়াশুনা করতে চায়। এরপর, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনে সিভিল সার্ভিসে পরীক্ষা দিয়ে আইএএস (IAS) অফিসার হওয়ার স্বপ্ন তাঁর। 

কিন্তু, এত ভালো রেজাল্টের পরেও কপালে দুশ্চিন্তার ভাঁজ। দিন এনে দিন খাওয়া গরিব মজদুর পরিবারের সন্তান হয়ে কীভাবে তাঁর পড়াশুনা এগিয়ে যাবে ও নিজ লক্ষ্যে পৌঁছাবে তা নিয়ে বেশ চিন্তিত সে। তাঁর বাবা মতীশ ভাদুড়ী জানায়, মেয়ে অনেক ভালো রেজাল্ট করেছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহাশয় এসে দেখা করে শুভেচ্ছা জানিয়েও গেছে। কিন্তু আগামীদিনে তাঁর পড়াশুনা চালানোর সামর্থ নেই আমার। তবে কেউ সাহায্য করলে পড়াশুনা এগিয়ে নিয়ে যেতে সুবিধা হবে বলে মনে করছেন তিনি। 

প্রসঙ্গত, করোনা আবহের মাঝেই গতকাল প্রকাশিত হয় উচ্চ মাধ্যমিকের ফল। রেকর্ড সংখ্যক ছাত্র ছাত্রী ভালো ফল করেছে। যদিও এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার তিনদিনের পরীক্ষা করোনা অতিমারির জেরে স্থগিত হয়ে যায়। ফলে ফল কবে প্রকাশ হবে এনিয়ে নানান চিন্তা পরীক্ষার্থীদের মনে থাকলেও সব চিন্তাকে দূর করে গত কালেই প্রকাশিত হয় ফল। তবে এবছর কোনও মেধা তালিকা প্রকাশ করেনি বোর্ড।