ডিম আগে নাকি মুরগি! জেনে নিন উত্তর 

সংবাদ একলব্য ওয়েবডেস্ক ঃ

ডিম (Egg) আগে না মুরগি (Chicken) আগে, এই প্রশ্ন যুগ যুগ ধরে ধাঁধা হয়ে ঘুরে বেড়াচ্ছে সারা বিশ্বে। এর উত্তরের রেশ এতটাই কঠিন যে যেদিকেই যাওয়া যায় সেই দিকেই প্রশ্ন ওঠে। এই ধাঁধা অনেকটা বৃত্তের মতো। যে বৃত্তের শুরু আর শেষ নেই। সবটাই যেন সমান। বহু বিজ্ঞানী, সমাজতত্ত্ববিদ যুগে যুগে এই জটিল ধাঁধার সমাধানে নামলেও কিন্তু ব্যাপারটা যেন একটা রহস্য হয়েই থেকে গিয়েছে। দিনের শেষে পোক্ত যুক্তি দিয়ে কেউই এই প্রশ্নের উত্তর দিতে পারেনি। 


ডিম আগে নাকি মুরগি আগে এর উত্তর ডিম বললে প্রশ্ন থাকছে মুরগি না থাকলে ডিম আসলো কোথা থেকে, কারণ ডিম তো মুরগিই দেয় আবার মুরগি উত্তর হলে প্রশ্ন থাকছে ডিম ছাড়া তো মুরগি জন্মাতে পারে না। এই গ্যাঁড়াকলে বহুদিন থেকেই ফেঁসে মানুষ।  কিন্তু এবার ধাঁধার সমাধান হয়েছে। এক মার্কিন গবেষণায় জবাব মিলেছে এই ধাঁধার।

এনপিআর নামক এক মার্কিন ওয়েবসাইটে ডিম আগে নাকি মুরগি আগে তাঁর উত্তর জানানো হয়েছে। অনেকদিন ধরে চলা এক গবেষণার ভিত্তিতেই এই ধাঁধার উত্তর বেরিয়েছে। 

জানানো হয়েছে, কয়েকশো বছর আগে পৃথিবীতে মুরগির মতো দেখতে একটি বড় আকারের পাখি ছিল। মুরগির সঙ্গে তাঁর জিনগত মিল ছিল। কিন্তু সেটি মুরগি ছিল না। বিজ্ঞানীদের বক্তব্য, সেটি ছিল এক ধরনের ‘প্রোটো-চিকেন’ (Proto Chicken)। সেই পাখি একটি ডিম পেড়েছিল। সেই ডিমে মুরগির পুরুষসঙ্গী কিছু নতুন বৈশিষ্ট্য যোগ করে। পাশাপাশি আরও কিছু বিবর্তনগত পরিবর্তন ঘটে সেই ডিমে। সেই ডিম থেকে একটি বাচ্চা জন্মায় যা পুরোপুরি জনিতৃ থেকে আলাদা। সেই পরিবর্তন তখনকার সেই পুরুষ কিংবা নারী মুরগির জিন থেকেও বেশ কিছুটা আলাদা।


বিজ্ঞানীদের দাবি, সেই ডিম থেকে পাওয়া বাচ্চা আজকের মুরগির আদি এবং প্রকৃত পূর্বপুরুষ। বাকিটা বিবর্তন। নিজেকে পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে শরীরের বহু পরিবর্তন নিয়ে আসে মুরগি। সেই মুরগির সঙ্গে এখনকার মুরগির পার্থক্য অনেক। তবে ডিমের মধ্যে মিউটেশন ঘটে যাওয়ার ফলে সেই আদি মুরগির জন্ম হয়েছিল। তার মানে সেই ডিমের আগে কোনও মুরগি ছিল না। অর্থাৎ ডিম-ই আগে। মুরগি এসেছে পরে।