Axis Bank


  • এক বহুভাষী যন্ত্র (BOT) যা ইংরেজি, হিন্দি এবং হিংলিশে কথোপকথনে সক্ষম
  • অ্যাক্সা কাস্টমারের প্রশ্নের উদ্দেশ্য ও প্রকৃতি চিনে নিতে সক্ষম
  • ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ আন্ডারস্ট্যান্ডিং (NLU) এবং স্বয়ংক্রিয় স্পিচ রেকগনিশন ব্যবহার করে কাস্টমারের সাথে কথাবার্তা এবং সমস্যার সমাধানে গতি আনে

ক্রেতাদের ক্রমবর্ধমান প্রশ্নের কার্যকরী ও যথাযথ জবাব দেওয়ার লক্ষ্যে ভারতের তৃতীয় বৃহত্তম প্রাইভেট সেক্টর ব্যাঙ্ক অ্যাক্সিস ব্যাঙ্ক আজ লঞ্চ করল স্বয়ংক্রিয় ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘অ্যাক্সা’, একটি আর্টিফিশিয়ান ইন্টেলিজেন্স চালিত বট। অ্যাক্সা লঞ্চ ব্যাঙ্কের “দিল সে ওপেন” নীতির সাথে সঙ্গতিপূর্ণ। এই নীতির মূল কথা হল আরো তীক্ষ্ণ ক্রেতা ফোকাস এবং ক্রমাগত উদ্ভাবন ও উন্নতি। অ্যাক্সা হিউম্যানয়ডের মত কাজ করে। প্রথাগত ইন্টার‍্যাকটিভ ভয়েস রেস্পন্স ব্যবস্থার অভিজ্ঞতার বদলে কল স্টিয়ারিং এবং অনেক বেশি সঠিক ও ধারাবাহিকভাবে ক্রেতাকে তাৎক্ষণিক উত্তর দেওয়ার নতুন যুগ আনতে পারে অ্যাক্সা। এর মাধ্যমে ক্রেতারা বেশিরভাগ ক্ষেত্রে কোন মানুষের সাহায্য ছাড়াই তাঁদের প্রশ্ন ও অনুরোধের সমাধান আই ভি আর ব্যবস্থায় পেয়ে যাবেন।

অ্যাক্সা পরবর্তী প্রজন্মের বহুভাষী ভয়েস বট যা ইংরেজি, হিন্দি এবং হিংলিশে কথাবার্তা চালাতে পারে। এটি একটি অনন্য পরিষেবা যার সাহায্যে কাস্টমারের সাথে যোগাযোগ দ্রুততর হয়। অ্যাক্সা অত্যাধুনিক স্বয়ংক্রিয় স্পিচ রেকগনিশন এবং ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ আন্ডারস্ট্যান্ডিং প্রযুক্তি ব্যবহার করে। এগুলোকে আরো শক্তিশালী করেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত বিজনেস অ্যালগোরিদম। অ্যাক্সা ক্রেতাকে উন্নততর অভিজ্ঞতার শরিক করে, উপরন্তু কন্ট্যাক্ট সেন্টারের কাজকর্মকে স্বয়ংক্রিয় করে দেয়। অ্যাক্সা দৈনিক এক লক্ষ প্রশ্ন ও অনুরোধের সমাধান করতে সক্ষম এবং দ্রুত আরো বেশি কাজ করার ক্ষমতা অর্জন করে।

লঞ্চ উপলক্ষে রতন কেশ, ইভিপি এবং হেড – রিটেল অপারেশনস অ্যান্ড সার্ভিস, অ্যাক্সিস ব্যাঙ্ক, বলেন “আমাদের লক্ষ্য ডিজিটাল ব্যাঙ্কিং এর নতুন দিগন্ত খুলে দিয়ে ক্রেতাদের জীবনে আরো ইতিবাচক ভূমিকা নেওয়া। এই উদ্যোগগুলি ব্যাঙ্কের প্রধান লক্ষ্যগুলির মধ্যে পড়ে, যা নির্ধারিত হয়েছে বৃদ্ধি, লাভের সম্ভাবনা ও স্থিতিশীলতা (GPS) --- এই তিনটি ভেক্টরের উপর ভিত্তি করে তৈরি স্ট্র্যাটেজির দ্বারা। এই নতুন প্রযুক্তি কেবল কাস্টমারের অভিজ্ঞতাই আরো ভাল করবে তা নয়, আমাদের কন্ট্যাক্ট সেন্টারগুলোর কাজকর্মের পারদর্শিতাও বাড়াবে। তার চেয়েও বড় কথা এতে আমাদের কর্মচারীরা ক্রেতাদের জটিলতর প্রশ্ন ও অনুরোধগুলোর সমাধানে মন দিতে পারবেন, ফলে আমাদের উৎপাদনশীলতা বাড়বে, কাজের মান এবং কাস্টমারের অভিজ্ঞতাও আরো ভাল হবে। ক্রেতাদের ধারাবাহিক এবং উঁচু মানের অভিজ্ঞতা দিতে পারদর্শী ক্রেতা সার্ভিস অফিসারদের পাশাপাশি কাজ করবে অ্যাক্সা। এর ফলে আমরা আরো বেশি সংখ্যক স্বয়ংক্রিয়া পরিষেবা আই ভি আর প্ল্যাটফর্মে নিয়ে আসতে পারব এবং ক্রেতাদের ডিজিটাল প্ল্যাটফর্মের আরো কাছাকাছি আনতে পারব।



ফোন ব্যাঙ্কিং আই ভি আর এ অ্যাক্সা ডিপ্লয় করার জন্য অ্যাক্সিস ব্যাঙ্ক Vernacular.Ai নামক সার্ভিস প্রোভাইডারের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। Vernacular.Ai সম্পূর্ণ টেকনিকাল সাপোর্ট দেয় এবং ভয়েস বটটির ডিপ্লয়মেন্ট এবং অ্যাক্সিস ব্যাঙ্ক অ্যাপ্লিকেশনগুলোর সাথে ইন্টিগ্রেশনে পেশাদারী পরিষেবা প্রদান করে।


এই উপলক্ষে সৌরভ গুপ্তা, সিইও এবং কো-ফাউন্ডার, Vernacular.Ai, বলেন “অ্যাক্সিস ব্যাঙ্কের সারা ভারতের লক্ষ লক্ষ ক্রেতাদের এক অভূতপূর্ব ব্যাঙ্কিং অভিজ্ঞতা দেওয়ার এই ডিজিটাল যাত্রায় সঙ্গী হতে পেরে আমরা খুবই আনন্দিত। অ্যাক্সিস ব্যাঙ্ক তার ক্রেতাকেন্দ্রিক কাজের জন্য প্রসিদ্ধ এবং সর্বদা নতুন প্রযুক্তির প্রথম দিকের গ্রাহক। আমাদের ভয়েস এ আই প্ল্যাটফর্ম অ্যাক্সা অ্যাক্সিস ব্যাঙ্ককে সাহায্য করবে ক্রেতারা যে ভাষায় স্বচ্ছন্দ সেই ভাষাতেই উন্নততর যোগাযোগের অভিজ্ঞতা দিতে। এতে অনেক বেশি সমাধানও পাওয়া যাবে কোন অপেক্ষা ছাড়াই। ভয়েসই মানুষের সাথে মেশিনের সম্পর্কের ভবিষ্যৎ। অ্যাক্সা ভারতীয় ভাষা এবং উচ্চারণরীতিগুলোর জন্য সবচেয়ে উন্নত এবং নিখুঁত ভয়েস এ আই প্ল্যাটফর্ম।”


ক্রেতার প্রশ্নের উদ্দেশ্য ও প্রকৃতি চিনে নেওয়ায় অ্যাক্সার সাফল্যের হার ইন্ডাস্ট্রির চলতি সর্বোচ্চ হারের চেয়ে বেশি এবং কোন মানুষের হস্তক্ষেপ ছাড়াই অ্যাক্সা আই ভি আরে কল ধরে রাখতে পারে। যদি অ্যাক্সা কোন ক্রেতাকে পরিষেবা দিতে না পারে বা তাঁর কোন প্রশ্নের সমাধান না করতে পারে তাহলে সে সরাসরি কলটি পাঠিয়ে দেবে একজন বিশেষজ্ঞ সার্ভিস অফিসারকে (একজন মানুষ সহকারীকে), ফলে প্রথাগত আই ভি আরে ন্যাভিগেশনে ন্যূনতম সময় লাগবে। অ্যাক্সিস ব্যাঙ্ক ক্রেতাদের আরো ভাল পরিষেবা দেওয়ার জন্য ডিজিটাল প্রযুক্তির ব্যবহারে বদ্ধপরিকর।

Axis Bank unveils AXAA – an AI powered conversational banking IVR

  • A  multilingual BOT; can converse in English, Hindi and Hinglish
  • AXAA is capable of recognizing the intent and nature of the customer’s query effectively 
  • Accelerates engagement and problem solving, using automated speech recognition and natural language understanding (NLU)

 

July 30With an aim to address the increasing number of queries from customers effectively and promptly, Axis Bank, India’s third largest private sector Bank today has announced the launch of Automated Voice Assistant 

 

AXAA is a next-gen multilingual voice BOT that can converse in both English, Hindi and Hinglish. It is a unique service that helps accelerate engagement strategy and uses cutting edge automated speech recognition, natural language understanding technology boosted by Artificial Intelligence powered business algorithms. AXAA provides an augmented customer experience that automates the contact center operations and is capable of handling a lac customer queries and requests per day with ability to scale up faster. This automated voice assistant has been deployed to enhance customer experience by enabling in-depth understanding of their queries, its context and the intent of the call. 

 

Speaking on the launch,  More importantly it will help our employees to focus on more complicated queries and request from customers and thereby improve productivity while improving quality and customer experience. AXAA will work side by side with expert customer service officers in delivering consistent and superior experience to customers. AXAA also enables us to incorporate more automated self-services on IVR and brings the customer closer to adoption of the digital platform.’’ 

The Bank has partnered with the service provider Vernacular.Ai to deploy AXAA on phonebanking IVR. Vernacular.Ai extends end-to-end technical support on the solution and renders professional services for the deployment and integration of voice BOT with Axis Bank's applications.  

 

On the occasion, 

 

AXAA is capable of recognizing the intent and nature of the customer’s query with success rate more than current industry benchmark and is able to contain the call on IVR without any human intervention. In case AXAA is unable to service or cater to a particular customer query, she will direct the call directly to one of the expert service officers (a human assistant), minimizing the navigation time on conventional IVR. Axis Bank remains committed to embracing digital technologies to be able to serve its customers better.