নিজস্ব প্রতিনিধি, কোচবিহার ,৩০ জুলাই'২০২০:

করোনা আবহের মাঝেই গতকাল জাতীয় শিক্ষা নীতি ২০২০ প্রণয়ন করে কেন্দ্র। জাতীয় শিক্ষা নীতি ২০২০ -কে অগণতান্ত্রিক-শিক্ষা স্বার্থ বিরোধী ও শিক্ষার সর্বাত্মক বাণিজ্যিকীকরণের নীল নক্সা বলেই আখ্যা দিল AIDSO । জাতীয় শিক্ষা নীতি' ২০২০ প্রণয়নের বিরুদ্ধে , করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সমস্ত স্কুল-কলেজের ভর্তি পক্রিয়া স্থগিত রাখা ও শিক্ষায় যাবতীয় ফি মকুবের দাবিসহ একাধিক দাবিতে ডি আই অফিসের সামনে বিক্ষোভ ও ডি আই -এর নিকট ডেপুটেশন দেওয়া হয়।


পাশাপাশি, জাতীয় শিক্ষা নীতি'২০২০ বাতিলের দাবিতে কোচবিহার শহরজুড়ে বিক্ষোভ মিছিল ও স্থানীয় হরিশপাল চৌপথিতে জাতীয় শিক্ষা নীতি'২০২০ এর প্রতিলিপি পোড়ানো হয়। প্রতিলিপিতে অগ্নিসংযোগ করেন এআইডিএসও কোচবিহার শহর লোকাল কমিটির সম্পাদক রুপালি সরকার। এছাড়াও জেলা নেতৃত্বও উপস্থিত ছিলেন।

এআইডিএসও কোচবিহার জেলা সম্পাদকমন্ডলীর সদস্য আসিফ আলম বলেন, শিক্ষাকে ফ্যাসিবাদী প্রক্রিয়ায় কেন্দ্রীকরণ, সাম্প্রদায়িকীকরণ, বাণিজ্যিকীকরণ ও বৃত্তিমুখীকরণ করার নীল নক্সা 'জাতীয় শিক্ষানীতি অমানবিক বিজেপি সরকার চূড়ান্ত অগণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রণয়ন করল। অতিমারির-লকডাউন এর সুযোগ নিয়ে, সরকার ভেবেছে আন্দোলন হবে না, কিন্তু আমরা সরকারকে বলতে চাই, এরকম শিক্ষা স্বার্থ বিরোধী নীতির বিরুদ্ধে ছাত্রসমাজ আজ যেমন দেশের দিকে দিকে আন্দোলন গড়ে তুলছে, সেটা আরও ব্যাপক আকারে ধারণ করছে, যদি না সরকার তার এই স্বৈরতান্ত্রিক সিদ্ধান্ত বাতিল না করে। সরকার যেভাবে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক বোর্ডের পরীক্ষাও তুলে দেওয়ার ষড়যন্ত্র , ব্যাপক বেসরকারিকরণ, সাম্প্রদায়িকীকরণ করার চেষ্টা করছে, একে সমস্ত শক্তি দিয়ে রুখে দিতে হবে। আর আজ যারা ভাববে দেশের মাটিতে বিদেশী ক্যাম্পাস চালু হবে ,আর সেখানে বিনামূল্যে শিক্ষা পাবে কি? কখনোই পেতে পারে না। তাই আমরা সর্বস্তরের ছাত্র-শিক্ষা-শিক্ষানুরাগী সাধারণ মানুষকে এই সর্বনাশা নীতি প্রতিরোধ করতে এগিয়ে আসতে হবে।

জাতীয় শিক্ষানীতি ২০২০ প্রণয়নের বিরুদ্ধে AIDSO এর বিক্ষোভ

Posted by সংবাদ একলব্য on Thursday, July 30, 2020