করোনা সংক্রমণের কারণে জারি হওয়া লক ডাউনে ঘরে ফিরতে হয়েছে ভিন রাজ্যে কর্মরত মানুষদের। কেউবা হেঁটে, কেউবা সাইকেলে, কেউবা বাস কিংবা রেলে বাড়ি ফিরেছেন। কিন্তু এখনও কেউ ভোলেননি সেই মেয়েটি জ্যোতিকুমারী পাসোয়ান এর কথা। যেকিনা একটা সেকেন্ড হ্যান্ড সাইকেল কিনে তাতে প্যাডেল চেপে ঘরে ফিরিয়েছেন তাঁর বাবাকে। ১ হাজার ২০০ কিলোমিটার পথ অসুস্থ বাবাকে হরিয়ানার সিকন্দরপুর থেকে ফিরিয়ে এনেছিলেন বিহারের দ্বারভাঙায় নিজেদের দেশের বাড়িতে। 

এক পরিযায়ী শ্রমিক পরিবারের বাড়ি ফেরার বেপরোয়া লড়াইয়ের বাস্তব কাহিনি নিয়ে তৈরি হচ্ছে এবার সিনেমা। যে সিনেমায় নিজের চরিত্রে অভিনয় করবেন জ্যোতি নিজেই। ছবির নাম ‘আত্মনির্ভর’।পরিচালক সাইনি কৃষ্ণা। তাঁর বাবা মোহন পাসোয়ানের ভূমিকায় কে অভিনয় করবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। সবকিছু ঠিকঠাক এগোলে অগস্ট মাস থেকে শুরু হবে ছবির শ্যুটিং।

ছবিতে জ্যোতির যাত্রাপথের বিভিন্ন অংশকে তুলে ধরা হবে। রিয়েল লোকেশনে শ্যুটিং হবে। হিন্দি এবং মৈথিলী ভাষা তো স্বাভাবিক কারণেই ছবিতে থাকবে। তা ছাড়াও ছবিটি আরও কুড়িটি ভাষায় ডাব করার পরিকল্পনা রয়েছে নির্মাতাদের। ঠিক কোন পরিস্থিতির মধ্যে পড়ে, কতখানি মানসিক জোরকে সম্বল করে মেয়েটি এমন একটা মারাত্মক কান্ড ঘটিয়ে ফেলেছিল সেইসবই আত্মনির্ভরতার অনুপ্রেরণা চিত্র ফুটে উঠবে ছবিতে। 

জ্যোতি জানিয়েছেন, তিনি এই অসম্ভবকে সম্ভব করে ফেলার পর থেকে গ্রামের মানুষের তাঁর প্রতি দৃষ্টি বদলে গিয়েছে। সকলে তাঁকে শ্রদ্ধার চোখে দেখছে।