ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) আজ জাতীয় প্রতিরক্ষা একাডেমি এবং নেভাল একাডেমি পরীক্ষা (II) 2020 এর বিজ্ঞপ্তি প্রকাশ করবে। বিজ্ঞপ্তিটি upsc.gov.in এ তার অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ইউপিএসসির জারি করা সংশোধিত ক্যালেন্ডার অনুসারে এনডিএ, এনএ (দ্বিতীয়) ২০২০ এর আগে ১০ জুন মুক্তি পাওয়ার কথা ছিল তবে তা পিছিয়ে 16 জুন করা হয়েছিল।

আবেদনের শেষ তারিখ ৩০ই জুন ইউপিএসসি এনডিএ, এনএ পরীক্ষার প্রথম এবং দ্বিতীয় উভয়ের জন্য একটি সাধারণ পরীক্ষা অনুষ্ঠিত হবে সেপ্টেম্বরে।

শিক্ষাগত যোগ্যতা: 

জাতীয় প্রতিরক্ষা একাডেমির আর্মি উইংয়ের জন্য: স্কুল শিক্ষার 10 + 2 প্যাটার্নের 12 তম শ্রেণি পাস বা একটি রাজ্য শিক্ষা বোর্ড বা একটি বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

জাতীয় প্রতিরক্ষা একাডেমির বিমান বাহিনী এবং নেভাল উইংগুলির জন্য এবং ভারতীয় নৌ একাডেমিতে 10 + 2 ক্যাডেট এন্ট্রি স্কিমের জন্য: স্কুল শিক্ষার 10 + 2 প্যাটার্নের 12 তম শ্রেণি পাস বা একটি রাজ্য শিক্ষা বোর্ড দ্বারা পরিচালিত পদার্থবিদ্যা এবং গণিতের সমতুল্য বা স্কুল শিক্ষার 10 + 2 প্যাটার্ন বা সমমানের পরীক্ষার অধীনে দ্বাদশ শ্রেণিতে অংশ নেওয়া প্রার্থীরাও এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। একাদশ শ্রেণির পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীরা এই পরীক্ষার জন্য যোগ্য নন।