দিন যতই গড়াচ্ছে ততই বাড়ছে সংক্রমণ এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধের ঘোষণা করলেন বিমান পরিষেবা নিয়ন্ত্রণকারী ডিরেক্টরেট জেনারেল অব কমার্শিয়াল এভিয়েশন (ডিজিসিএ)। করোনা সংক্রমণের জেরে গত ২৩ মার্চ থেকে ভারতে নির্ধারিত আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রয়েছে।

ডিজিসিএ তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, ভারত থেকে ও ভারতের উদ্দেশে আগাম নির্ধারিত যাত্রীবাহী বিমান চলাচল ২০২০-র ১৫ জুলাই মধ্যরাত পর্যন্ত স্থগিত থাকবে। তবে এই বিধিনিষেধের আওতায় পড়বে না আন্তর্জাতিক মালপত্র সরবরাহ পরিষেবা ও বিশেষ ভাবে ডিজিসিএ অনুমোদিত ফ্লাইট। পাশাপাশি, সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশেষ কিছু রুটে কয়েকটি আন্তর্জাতিক ফ্লাইট চালানোর সম্মতি দিতে পারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কেস টু কেস বেসিসে অর্থাত নির্দিষ্ট ক্ষেত্রে প্রয়োজনীয়তা খতিয়ে দেখে ভারত অভিমুখে ও ভারত থেকে কয়েকটি বিশেষ আন্তর্জাতিক যাত্রী বিমান পরিষেবায় অনুমতি দেওয়া হতে পারে।

কেন্দ্রের সরকার গত ৬ মে থেকে বন্দে ভারত মিশন কর্মসূচির আওতায় বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে বিমান চালানোর অনুমতি দিয়েছে। তবে দু মাসের ব্যবধানে গত ২৫ মে থেকে ঘরোয়া স্তরে যাত্রী বিমান পরিষেবা ফের চালু হয়েছে ভারতে।