দিনের পর দিন বাড়ছে করোনা। এরই মাঝে বিমান চলাচল নিয়ে ভাবছে কেন্দ্র। ডিজিসিএ-র তরফে এদিন জানানো হয়েছে, আন্তর্জাতিক যাত্রীবাহী উড়ান পরিষেবা ১৫ জুলাই পর্যন্ত বন্ধই থাকবে। দেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে কিছু বিশেষ বিমান চালাচ্ছে কেন্দ্র। এই প্রেক্ষাপটে ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, পরিস্থিতি বিচার করে কয়েকটি রুটে আন্তর্জাতিক উড়ানে ছাড় দিতে পারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এবার বিমান চলাচলের বিরুদ্ধে সরব হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, ‘বিদেশি বিমানে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। রাজ্য তাহলে কী করে করোনা মোকাবিলা করবে?

মমতার অভিযোগ, কেন্দ্র বলেছিল, যারা বিদেশ থেকে আসবে, তাদের কোয়ারেন্টিনে রাখতে হবে। অনেক ফ্লাইট আসছে, কিন্তু আটকানো হচ্ছে না। যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে না। স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না। ইনস্টিটিউশনাল কোয়ারেন্টিনে যাচ্ছে না। চেন্নাই থেকে ঘরোয়া ফ্লাইটে এসেছে, ধরেছি আমরা। বিমানের মধ্যে বসে আসছে, সবার সঙ্গে বসছে, এটা তো গোষ্ঠী সংক্রমণ হয়ে যাবে।

অবিলম্বে বিদেশি বিমান বন্ধ করার দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায় পাশাপাশি জানান কেন্দ্রকে চিঠি দেবেন মুখ্যসচিব। তাঁর পরামর্শ, ১৫ দিনে একবার আন্তঃরাজ্য বিমান চলুক। মাসে একবার আন্তর্জাতিক উড়ান চলুক।

অন্যদিকে, করোনা কবলিত বিভিন্ন জায়গা থেকে দূরপাল্লা ট্রেন চালানো নিয়ে নিয়ে এদিন ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। বলেন, প্রতিদিন ট্রেন আসছে হটস্পট থেকে আসছে। রেল, প্লেন সব চালু করে দিল, তাহলে লকডাউনের অর্থ কী। করোনাকে হারাতে হবে। এভাবে চললে করোনা কমবে কিভাবে রাজ্যে।