করোনা সংক্রমণের জেরে দেশজুড়ে জারি হয় লক ডাউন আর এর জেরেই দেশের বিভিন্ন রাজ্যের পরীক্ষাগুলো স্থগিত হয়েছে। অবশেষে কিছু পরীক্ষা বাতিল পর্যন্ত করতে বাধ্য হয়েছে বোর্ড গুলি। একই ভাবে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার তিনদিনের প্রায় পনেরোটি বিষয়ের পরীক্ষা স্থগিত হয়ে যায় লক ডাউনের জেরে। এর ফলে বিপাকে পড়ে রাজ্যের লক্ষ লক্ষ পরীক্ষার্থী। 
কিছুদিন আগে সরকারের তরফে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা জুলাইয়ে নেওয়ার কথা ঘোষণা করেন। এই ঘোষণার পরেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পরীক্ষার সূচি প্রকাশ করে। ২, ৬ ও ৮ই জুলাই উচ্চ মাধ্যমিকের পরীক্ষা গুলি অনুষ্ঠিত হওয়ার কথা।  

ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হাইয়ার সেকেন্ডারি এডুকেশন এর তরফে শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী স্থগিত তিনটি পরীক্ষার সূচি ঘোষণা করেছে।

 ২রা জুলাই, ২০২০ শিক্ষা বিজ্ঞান/ পদার্থবিদ্যা/ পুষ্টিবিদ্যা/ অ্যাকাউন্টেন্সি
 ৬ই জুলাই, ২০২০  সংস্কৃত/ রসায়ন/ অর্থনীতি/ পার্সিয়ান/ আরবি/ ফ্রেন্স/ জার্নালিজম ও মাস কমিউনিকেশন
 ৮ই জুলাই, ২০২০ ভূগোল/ স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্টের


ইতিমধ্যে পরীক্ষা সংক্রান্ত গাইড লাইনও প্রকাশ  করেছে সংসদ। পাশাপাশি, জানা গেছে, সেন্টার গুলিতে শিক্ষক থেকে শুরু পরীক্ষার্থী সংক্রান্ত তথ্য চেয়ে পাঠিয়েছে সংসদ। একথায় সমস্ত প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। এমন পরিস্থিতিতে এবার পরীক্ষা স্থগিত করতে সরব হয়েছে স্বয়ং পরীক্ষার্থীরাই। 

করোনা আবহে উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ঘন্ট ঘোষণা পরের থেকেই রাজ্যের বিভিন্ন জেলার উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা  এবং তাদের অভিভাবকরা  সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিও পোস্ট করে, বার্তা প্রেরন করে নানা ভাবে বিরোধ করেছে ।

Twitter-এ  #AgainstHsExam , #Studentslivesmatter হ্যাশট্যাগ ব্যাবহারের মাধ্যমে তারা বিরোধ প্রকাশ করে ,সেই টুইটারে মাননীয়া মুখ্যমন্ত্রী ,শিক্ষামন্ত্রীসহ রাজ্যের বিশিষ্টদের ট্যাগ করা হয়, ২০ জুন তারা ঠিক রাত ৭টায় , টুইটারে বিরোধ প্রদর্শন শুরু করে , এই বিরোধে দিনহাটার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের গ্রুপ "Against_HS_Exam ". এবং শিলিগুড়ির Students revolution নামে একটি গ্রুপের সদস্যরাও যোগদান করে। 

পরীক্ষার্থী ও অভিভাবক অভিভাবিকাদের কথায়, যেখানে এখনও করোনা বাগে আসেনি, আবিষ্কার হয়নি ভ্যাকসিন। দিনের পর দিন বেড়েই চলছে সংক্রমণ। দৈনিক পুরোনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ছে দেশের করোনা আক্রান্তের সংখ্যা। সেখানে এই রকম উদ্বেগজনক পরিস্থিতিতে পরীক্ষার্থীরা সঠিক ভাবে সুরক্ষার সাথে পরীক্ষায় অংশ গ্রহণ করবে কি করে? 

একদিকে করোনার ভয় অন্যদিকে সংক্রমণ রুখতে দূরত্ব বিধি মেনে পরীক্ষা হবে বলে আগে শিক্ষামন্ত্রী জানালেও আদৌ কি তা হবে থাকছে প্রশ্ন। এছাড়া প্রতিবাদকারীদের বক্তব্য- বর্তমানে বেশিরভাগ ছাত্রই মানসিক ভাবে ভেঙ্গে পড়েছে। এরকম পরিস্থিতিতে পরীক্ষা কি করে সম্ভব? সেই সাথে যাতায়াতের ব্যবস্থা সহ একাধিক বিষয় উল্লেখ করে পিটিশনে সাক্ষর করা হচ্ছে। ইতিমধ্যে ১৭১৯ জন পিটিশনে সই করেছে।