করোনা সংক্রমণের জেরে পুরীর রথযাত্রা নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। ২৩ই জুন রথযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সেই যাত্রায় নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট। কিন্তু আজ  শর্তসাপেক্ষ অনুমতি দিল সুপ্রিম কোর্টের। 

কার্ফু জারি করে রথযাত্রা করার অনুমতি দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত। সাধারণের প্রবেশ নিষেধ। রথে অংশগ্রহণ করার আগে সেবায়তদের করোনা পরীক্ষা। রিপোর্ট নেগেটিভ আসলেই প্রবেশাধিকার। জানিয়ে দিল শীর্ষ আদালত। 

প্রধান বিচারপতি শরজ অরবিন্দ বোবদের নেতৃত্বে বেঞ্চ আদেশ দিয়েছিল, “নাগরিকদের জনস্বাস্থ্য ও সুরক্ষার স্বার্থে আমরা রাষ্ট্রকে রথযাত্রা এবং এর সাথে সম্পর্কিত কার্যক্রম পরিচালনা থেকে বিরত থাকতে হবে। আমরা নির্দেশ দিচ্ছি যে এ বছর আর কোনও রথযাত্রা ও এর সাথে সম্পর্কিত কার্যক্রম চলবে না ”

সলিসিটার জেনারেল তুষার মেহতা আদালতকে জনসাধারণের জমায়েত না হয়ে অনুষ্ঠানের অনুমতি দিয়ে কিছুটা অব্যাহতি দেওয়ার অনুরোধ জানালে প্রধান বিচারপতি বোবদে জানান, "আমাদের যথেষ্ট অভিজ্ঞতা আছে যে আমরা যদি কোনও ধর্মীয় কর্মকাণ্ডের অনুমতি দিই তবে সেখানে একটি সমাবেশ হবে ... ভগবান জগন্নাথ আমাদের ক্ষমা করবেন,"

প্রসঙ্গত, কয়েকদিন আগে, মানুষের বদলে হাতি দিয়ে রথ টানার কথা ভেবে দেখছিল রথযাত্রার সংগঠকরা। প্রাচীন কালে, হাতি দিয়ে রথ টানার রীতি ছিল। তাই প্রশাসনের কাছে এই প্রস্তাব দেওয়া হয়েছে বলে দাবি কর্তৃপক্ষের। এর জন্য রাজ্য সরকারের কাছে আবেদনও করা হয়েছিল।  এদিন সুপ্রিম কোর্টের রায় সব জল্পনা ও আশঙ্কার অবসান ঘটল।

সুপ্রিম কোর্ট সোমবার বলেছে যে বার্ষিক পুরী রথযাত্রা চালানো যেতে পারে তবে কিছু নির্দিষ্ট যাত্রী নিয়ে। প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ এই আদেশ দেন।

সুপ্রিম কোর্ট সোমবার নির্দেশ দিয়েছে যে তারা ২৩ জুন শুরু হতে যাওয়া পুরীর রথযাত্রাকে অনুমতি দেবে।