সুরশ্রী রায় চৌধুরীঃ 

ভারতের বিভিন্ন রাজ্যে যেন একেক রকম আবহাওয়া বিচরণ করছে। একদিকে যখন পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির  পূর্বাভাস ঠিক তখনই রাজস্থানে প্রচন্ড গরম।যার ফলে পুকুর খাল শুকিয়ে যাচ্ছে , মৃত্যু হচ্ছে মাছেদের

একদিকে করোনা ভাইরাস মহামারী আর অন্যদিকে রাজস্থানের থর মরুভূমিতে শুরু হয়েছে প্রচন্ড উত্তপ্ত পরিবেশ। চারিদিকে ভয়ংকর তাপদহ চলছে।  এবার প্রচন্ড গরমের জন্য সেখানে শুরু হয়েছে খরার পরিবেশ। যোধপুরের একটি পুকুরে শয়ে শয়ে মাছের মৃত্যু হয়েছে। অনাবৃষ্টির দরুন প্রচণ্ড গরমে পুকুরের জল একেবারে শেষ হয়ে গেছে।

রাজস্থানের যোধপুরের সইলা গ্রামে অনেক পুকুর শুকিয়ে গেছে। যার ফলে মৃত্যু হচ্ছে মাছেদের। কিন্তু সেখানে জনগণ  আপ্রাণ চেষ্টা করছে মাছগুলি যাতে জীবিত থাকে। আর সেই জন্য তারা প্রত্যেকে ৩০০ টাকা খরচ করে জলের ট্যাঙ্ক কিনে সেই পুকুর তারা জল দিয়ে ভরাচ্ছেন।

তবে প্রশাসন থেকেও চেষ্টা করছে জলের জীববৈচিত্র্য ঠিক রাখার জন্য। চেষ্টা করছেন জলের ব্যবস্থা করার। ‘দ্য পাবলিক হেলথ এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট’ থেকে চেষ্টা করা হচ্ছে সাগর লেক এবং কাইলানা লেক, সুরপুরা ড্যাম থেকে জল দেওয়ার। এখন মাছগুলোকে জীবিত রাখতে পারেন কি না সেটাই দেখার।