করোনার ভ্যাকসিন নিয়ে গবেষণা চালাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, তা আমরা আগেই জেনেছি। ধীরে ধীরে আশার কথা শোনাচ্ছেন তাঁরা। এ বছরের অক্টোবরের মধ্যেই করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হয়ে যাবে বলে আশা প্রকাশ করলেন জেনার ইনস্টিটিউটের ডিরেক্টর আদ্রিয়ান হিল। ভ্যাকসিন নিয়ে গবেষণায় ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে।

তিনি জানিয়েছেন, শিম্পাঞ্জির উপর করোনার ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে ভাল ফল পাওয়া গিয়েছে। মানুষের শরীরে এই ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করার পর্যায়েও পৌঁছে গিয়েছেন তাঁরা।

বিশ্বের বিভিন্ন দেশে করোনার ভ্যাকসিন নিয়ে গবেষণা চললেও অ্যাসট্রাজেনেকার সঙ্গে যৌথভাবে অক্সফোর্ডের গবেষণা নিয়েই সবচেয়ে বেশি আশা দেখা যাচ্ছে। ইতিমধ্যেই ব্রাজিলে মানুষের উপর এই ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে বলেই জানা গেছে। মানুষের শরীরে প্রয়োগের ক্ষেত্রে চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে এই ভ্যাকসিন । করোনা সংক্রমণে কতটা কার্যকর ভূমিকা নেবে তা নিয়েই চলছে বর্তমান গবেষণা। 

সম্প্রতি একটি অনুষ্ঠানে অধ্যাপক হিল জানিয়েছেন, ‘শিম্পাঞ্জির উপর ভ্যাকসিনের পরীক্ষা করে খুব ভাল ফল পাওয়া গিয়েছে। মানুষের উপর প্রয়োগের জন্য পরবর্তী পর্যায়ে পৌঁছে গিয়েছে এই ভ্যাকসিন। এই ভ্যাকসিনের একটা সুবিধা হল, গত বছর যে পরীক্ষা হয়েছিল, তার ভিত্তিতেই এবারের গবেষণা চালানো হচ্ছে। মানুষের উপর প্রয়োগ করে দেখা গিয়েছে, কোনও ক্ষতি হচ্ছে না। অগাস্ট বা সেপ্টেম্বরের মধ্যেই মানুষের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করে কাঙ্খিত ফল পাওয়া গেলে, অক্টোবরের মধ্যেই বাজারে ছাড়া হতে পারে ভ্যাকসিন।'

৩০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সব দেশকে সতর্ক করে দিয়ে জানানো হয়েছে, যে দেশগুলিতে সংক্রমণের হার কমে গিয়েছিল, সেখানে আবার নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। ফলে সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে সকলকে।