যুগান্তকারী সিদ্ধান্ত' নিল মোদী মন্ত্রিসভা! বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকের পর একধিক টুইটে মন্ত্রিসভার সিদ্ধান্তগুলি সম্পর্কে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্রুত অর্থনৈতিক বৃদ্ধি, কৃষক, গ্রামীন অর্থনীতি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলিকে সহায়তার পাশাপাশি মহাকাশচর্চায় দেশের অগ্রগতি লক্ষ্যে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। কোটি কোটি ভারতবাসী এই সিদ্ধান্তগুলির দ্বারা উপকৃত হবেন বলেও জানান তিনি।

এদিন বৈঠকের গ্রহে অভিযান-সহ ভারতের মহাকাশ চর্চার বিভিন্ন ক্ষেত্রে বেসরকারি অংশগ্রহনের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টুইট করে নরেন্দ্র মোদী জানান, 'সংস্কারের পথ এগিয়ে চলেছে'। দেশকে আত্মনির্ভর করে তুলতে এবং প্রযুক্তিগত উন্নয়নে এটা আরও এক বড় পদক্ষেপ বলে জানান তিনি। 

এছাড়াও এদিনের বৈঠকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলির ক্ষেত্রে প্রধানমন্ত্রী মুগ্রা যোজনার অধীনে শিশু ঋণ অ্যাকাউন্টের জন্য সুদের অর্থ সাহায্য প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। ছোট ব্যবসায়ীদের এই প্রকল্প মূল্যবান সহায়তা ও স্থিতাবস্থা দেবে বলে দাবি প্রধানমন্ত্রীর। পশুপালন পরিকাঠামো উন্নয়ন তহবিলের মাধ্যমে বিশেষ করে ডেয়ারি শিল্পে বিনিয়োগ ও পরিকাঠামো বাড়বে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিন উত্তরপ্রদেশের কুশিনগরের বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে পরিবর্ধিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে ওই এলাকার যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হবে বলে মনে করছেন নরেন্দ্র মোদী। বৌদ্ধ ধর্মাবলম্বীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ তীর্থস্থান এই এলাকা। ফলে পর্যটক ও তীর্থযাত্রীদের যাতায়াত অনেকটাই বাড়বে বলে আশাপ্রকাশ করেছেন তিনি। কুশিনগর উত্তর প্রদেশের উত্তর-পূর্ব অংশে গোরখপুরের প্রায় ৫০ কিলোমিটার পূর্বে অবস্থিত এবং এটি অন্যতম গুরুত্বপূর্ণ বৌদ্ধ তীর্থস্থান।উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ কুশিনগর বিমানবন্দরকে উন্নীত করার সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।