গত ১৫ জুন, গালওয়ান উপত্যকায় চিনা সেনার হামলায় ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্যু পর ভারত-চিন সীমান্ত উত্তেজনা ক্রমশ বাড়ছেই। সূত্রের খবর, কয়েক দিন ধরেই পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনা যুদ্ধবিমান ও হেলিকপ্টারের উপস্থিতি বাড়ছিল। এমনকী, সম্প্রতি, পাক-অধিকৃত কাশ্মীরে চিনা যুদ্ধবিমানের অবতরণের ঘটনাও সামনে এসেছে।

এই পরিস্থিতিতে চিনের ওপর আরও চাপ বাড়ালো ভারত। লাদাখে যুদ্ধবিমানের পাশাপাশি এবার আকাশসীমা রক্ষায় ক্ষেপণাস্ত্র মোতায়েন করল ভারত। সরকারি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, ভূমি থেকে আকাশে দ্রুত কার্যকরী "আকাশ" ক্ষেপণাস্ত্রকে লাদাখে মোতায়েন করেছে ভারতীয় সেনা এবং ভারতীয় বায়ুসেনা।

সূত্রের খবর, গত কয়েকদিনে গালওয়ান উপত্যাকার খুব কাছে সেই পেট্রোলিং পয়েন্ট ১৪, ১৫, ১৭ এবং হটস্প্রিং এলাকার ১৭-এ এবং প্যাংগঙের ফিঙ্গার থ্রি এলাকায় চিনা চপারের আনাগোনা বেড়ে গিয়েছে।

সেনা সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, ওইসব এলাকায় চিন আকাশসীমা লঙ্ঘন করলে তার জবাব দেওয়ার জন্য মোতায়েন করা হয়েছে ‘আকাশ’-এর মতো ক্ষেপণাস্ত্র। যা কয়েক মুহূর্তে ফাইটার এয়ারক্রাফ্ট বা ড্রোন ধ্বংস করে দিতে পারে।