মহামারী কোভিডের কারণে এ বছরের ICSE ও ISC-র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা বাতিল করল কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (CISCE)। হু হু করে সংক্রমণ বাড়তে থাকায় বোর্ডের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সুপ্রিম কোর্টে জানালেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। 

একই কারণে আগেই দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষা বাতিল করেছে CBSE। যথাক্রমে জুলাইয়ের ১ তারিখ থেকে ১৫ তারিখ দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা নেওয়ার কথা ছিল CBSE-র। এনিয়ে বৃহস্পতিবার সলিসিটার জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টকে জানান, পরিস্থিতির উন্নতি হলেই ক্লাস টুয়েলভের পরীক্ষা হবে। যারা ইচ্ছুক তারাই পরীক্ষা দেবে। দিন পরে জানানো হবে।

সুপ্রিম কোর্ট সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনকে ১৭ই জুন পরীক্ষা স্থগিত করার আবেদন করে ।দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থী করোনা পরিস্থিতিতে পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করে। সেই আবেদনের ভিত্তিতেই সিবিএসই কে পরীক্ষা স্থগিত করার বার্তা পাঠায় সুপ্রিম কোর্ট। 


আজ সলিসিটার জেনারেল তুষার মেহতা জানান, আপাতত ১ থেকে ১৫ জুলাই যে সমস্ত পরীক্ষা হওয়ার কথা ছিল তা বাতিল করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই ফের চালু হবে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা। 

তবে সিবিএসই-র পথে হাঁটলেও ICSE, ISC পরবর্তিতে পরীক্ষার বিকল্প আয়োজন করতে নারাজ। ICSE-র তরফে শীর্ষ আইনজীবী জয়দ্বীপ গুপ্তা সুপ্রিম কোর্টে জানান, তিনি CBSE-র সিদ্ধান্তকে সমর্থন করেন আর সে জন্যই ICSE-র পরীক্ষাও বাতিল করার পথেই হাঁটছে বোর্ড। এই মর্মে খুব শিগগিরই বিজ্ঞপ্তি জারি করা হবে বলে তিনি জানিয়েছেন।