করোনার ভয়াল কোপে বিশ্ব। করোনা সংক্রমণ রুখতে বিশ্বের বহু দেশেই চলছে লক ডাউন। ভারতেও চারদফা লক ডাউন চলার পর কন্টেইনমেন্ট জোনে লক ডাউন ও বাকি সারা দেশে আনলক ১ পর্ব চালু হয়েছে। ৮ তারিখ খুলে গেছে শপিং মল, ধর্মীয় স্থান, রেস্তরাঁ সহ অফিস আদালত। কিন্তু কমেনি করোনার দাপট। এমন পরিস্থিতিতে বাইরে চলাফেরা করার জন্য সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহারের নির্দেশিকা রয়েছে। তবে আপনার চলাফেরায় কন্টেইনমেন্ট জোন এলাকায় যেন না হয় সেদিকে নিশ্চয় আপনি সতর্ক থাকবেনই। তবে, আপনি জানবেন কি করে কন্টেইনমেন্ট জোন কোনটা? আপনি কন্টেইনমেন্ট জোনে রয়েছেন কিনা? এর উত্তর এখন জানিয়ে দেবে গুগল। 
href="https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiEn6ZEYpaOeZjLYF9CpqrA_CPPDJUUb-At4kVZDK6MVhuSuk2OBC1k4UO_hKTpkyJk1oT6qRSF58LnpXVEXwVKeSUyDoZOU7zsVBk4wwWM3vnCskNmyT5VHQX0UFb6-siQFml5aMBDaOM/s1600/WhatsApp+Image+2020-05-27+at+1.23.51+PM.jpeg" imageanchor="1" style="margin-left: 1em; margin-right: 1em;">

সম্প্রতি, বেশ কয়েকটি নতুন ফিচার এনেছে গুগল। এবার গুগল ম্যাপের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনি কন্টেইনমেন্ট জোনে আছেন কিনা, তা জানিয়ে দিল অ্যালফাবেট। 


আপাতত ভারত, আর্জেন্তিনা, ফ্রান্স, নেদারল্যান্ড, আমেরিকা ও ইউকে-তে এই পরিষেবা শুরু হবে। এই ফিচারের মারফত করোনা কনটেনমেন্ট জোন সম্পর্কেও বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

গুগল যেমন তাদের সার্চ আরও পুঙ্খানুপুঙ্খ করার জন্য কোটি কোটি টাকা ঢেলেছে,তেমনই প্রতি মাসে প্রায় ১ বিলিয়ন নতুন ব্যবহারকারীও পেয়েছে।