করোনার দাপট সারা বিশ্ব জুড়ে। প্রভাব পড়েছে সব কিছুতেই। করোনা সংক্রমণ রুখতে জারি হওয়া লক ডাউনে বন্ধ সবকিছু এবার প্রভাব পড়লো মহাকাশ গবেষণাতেও। সূত্রের খবর, কোভিড-১৯ আবহে পিছিয়ে যেতে পারে ভারতের মহাকাশ গবেষণার একটা গুরুত্বপূর্ণ পরীক্ষা।

খবরে প্রকাশ, কোভিড-১৯ আবহের জেরে ভারতের মহাকাশে মানুষ পাঠানোর উচ্চাভিলাষী গগনযান প্রকল্পের প্রস্তুতি সাময়িক ধাক্কা খেল। পিছিয়ে যেতে পারে এই প্রকল্পের প্রথম মানবহীন টেস্ট ফ্লাইট। যদিও, সরকারিভাবে এখনও এনিয়ে কোনোরূপ ঘোষণা হয়নি।

২০২২ সাল নাগাদ মহাকাশে মানব পাঠানোর কথা ভারতের। চলতি বছর ও আগামী বছর দুটি টেস্ট ফ্লাইট উৎক্ষেপণের কথা। বেঙ্গালুরুর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী ডিসেম্বর মাসে প্রথম টেস্ট ফ্লাইট পাঠানোর কথা ছিল। দ্বিতীয় টেস্ট ফ্লাইটের সময় নির্ধারণ করা হয়েছিল ২০২১ সালের জুলাইয়ে।

কিন্তু, করোনা জেরে লকডাউনের প্রভাব পড়েছে মহাকাশ বিজ্ঞান গবেষণার ক্ষেত্রেও, অনেক কাজ থমকে গিয়েছে। নির্ধারিত সময়ে তা এখন শেষ করা সম্ভব হবে না বলেই মনে করা হচ্ছে।


যদিও, ইসরোর বিজ্ঞানীরা এখনও হাল ছাড়তে নারাজ। তাঁরা আশাবাদী টেস্ট ফ্লাইট পিছিয়ে নির্ধারিত সময়েই হবে। এক আধিকারিক বলেন, লকডাউনের ফলে অনেকটা সময় নষ্ট হয়েছে এটা সত্যি। তবে এখনও হাতে ৬ মাসের মতো সময় রয়েছে। এই সময় একটু বেশি পরিশ্রম করে কাজটা সম্পূর্ণ করা সম্ভব।

প্রসঙ্গত, প্রথম টেস্ট ফ্লাইটে মানব-সদৃশ রোবট 'বিয়োমিত্র'-কে পাঠানোর কথা। ১০ হাজার কোটির গগনযানকে ২০২২ সালে উৎক্ষেপণ করার কথা ভারতের। ওই বছরই স্বাধীন ভারতের ৭৫তম বর্ষপূর্তি।

এই প্রজেক্টের জন্য ভারতীয় বায়ুসেনার চার পাইলটকে বাছাই করে রাশিয়ার মস্কোতে তাঁদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যদিও, সূত্রের খবর, করোনার জন্য সেটাও বাধাপ্রাপ্ত হয়েছে।