২০২০ বড়ই বিস্ময়ের, মহামারী থেকে মহাজাগতিক ঘটনায় ইতিহাসের পাতায় নাম লিখে যাবে এই বছর। জ্যোতিষ শাস্ত্র মতে বৃহস্পতি ও শনির গোচর পৃথিবীতে এই করোনা মহামারীর কারণ, কিন্তু বিজ্ঞান তার সংগ্রাম চালিয়ে যাচ্ছে এবং জয় ছিনিয়ে আনবেই অতি শীঘ্রই।


এই ২০২০ বছরটিতে ঘটতে চলেছে পাঁচটি মহাজাগতিক ঘটনা। পাঁচটি গ্রহণ এ বছরে ঘটতে চলেছে যা অন্য বছরের থেকে আলাদা। এর মধ্যে রয়েছে চন্দ্র গ্রহণ ও সূর্য গ্রহণ, জুনের শুরুতেই ঘটে গেছে চন্দ্র গ্রহণ আর সবথেকে আকর্ষণীয় ঘটনা ঘটবে আগামী ২১ জুন। দিনের বেলায় নামবে রাত যা ভারত থেকে সর্বশেষ দেখা গিয়েছিলো ২০০৮ সালে। রাতের মত গভীর অন্ধকার, দিনের বেলাই আকাশে দেখা গিয়েছিলো তারাদের, পাখীরা সব ঘরে ফিরে চলছিল। 


আগামী ২১ জুন আবারও প্রায় এরকম দৃশ্য দেখতে চলেছি আমরা। ঘটে চলেছে পূর্ণগ্রাস সূর্য গ্রহণ। এই গ্রহণ সকাল ৯টা ১৫ মিনিটে শুরু হয়ে ৩টা ৪ মিনিট পর্যন্ত চলবে। যে সব অঞ্চল থেকে পূর্ণ গ্রাস দেখা যাবে সেখানে গ্রহণ চলবে ১০টা ১৭ মিনিট থেকে ২ টা ২মিনিট পর্যন্তl এর প্রভাব ১২ টা ১০ মিনিটে সর্বাধিক হবে। 


পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে এই পূর্ণ গ্রহণের প্রায় ৭০% দেখা যাবে। তবে খালি চোখে না দেখার পরমর্শ দিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। পশ্চিমবঙ্গসহ দক্ষিণ পূর্ব ভারতের প্রায় প্রত্যেক রাজ্য থেকেই এই পূর্ণগ্রাস সূর্য গ্রহণ উপভোগ করা যাবে বলে জানিয়েছেন জ্যোতিষবিজ্ঞানীরা।