• Flood Warning System for Mumbai has been launched through video conference jointly by Chief Minister of Maharashtra, Shri Uddhav Thackeray and Union Earth Sciences Minister Dr. Harsh Vardhan. 
গতবছর ভারী বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় বিপর্যস্ত হয়ে যায় মুম্বাইয়ের জনজীবন। ক্ষয়ক্ষতি এড়াতে বন্ধ ঘোষণা করা হয় সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ১৬ জনের মৃত্যুর খবরও জানা যায়। এবার বন্যার আগাম আভাস দেওয়ার জন্য শুরু হলও অত্যাধুনিক ব্যবস্থা। 


অত্যাধুনিক সুসংবদ্ধ বন্যার আগাম সতর্কীকরণ ব্যবস্থার গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে সূচনা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী উদ্ধভ ঠাকরে এবং কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রী ডঃ হর্ষ বর্ধন।

অত্যাধুনিক এই ব্যবস্থার সাহায্যে মুম্বাই শহরে তিন দিন আগে বন্যার প্রাথমিক আভাস পাওয়া সম্ভব হবে। এমনকি, ৩ থেকে ৬ ঘন্টার মধ্যে আবহাওয়ার তৎকালীন পূর্বাভাসও মিলবে এই ব্যবস্থার ফলে। নীচু এলাকা থেকে মানুষকে উদ্ধারের কাজে এবং বন্যা কবলিত হয়ে পড়তে পারে এমন এলাকাগুলির তথ্য ১২ ঘন্টা আগে থেকেই পাওয়া সম্ভব হবে। প্রত্যেকটি অঞ্চলের বৃষ্টিপাতের পুর্বাভাস সংক্রান্ত পৃথক তথ্যও এই ব্যবস্থা থেকে পাওয়া সম্ভব হবে।

এই উপলক্ষে ডঃ হর্ষ বর্ধন ভূ-বিজ্ঞান মন্ত্রকের বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে বলেন, “বন্যার আগাম সতর্কীকরণ এই ব্যবস্থার ফলে আমরা এখন বিশ্বের কোনও দেশের থেকে পিছিয়ে নেই। ২০০৫ এবং ২০১৭’তে মুম্বাইয়ের ভয়াবহ বন্যার স্মৃতি এখনও অনেকের কাছে অমলীন। এই প্রেক্ষিতে বন্যার আগাম আভাস দেওয়া সংক্রান্ত ব্যবস্থাটি মুম্বাইবাসীকে অত্যন্ত ভরসা দেবে। ডঃ হর্ষ বর্ধন আরও জানান, এ ধরনের একটি ব্যবস্থা ইতিমধ্যেই চেন্নাইতে চালু হয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী ঠাকরে বলেন, অত্যাধুনিক এই ব্যবস্থাটি মুম্বাইবাসীকে কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রকের বিজ্ঞানীদের উপহার।