Railways Creates World Record; Successfully Runs First Double Stack Container Train In Electrified Territory

ভারতীয় রেলই প্রথম ওএইচই অঞ্চলে উঁচু প্যান্টোগ্রাফের মাধ্যমে দ্বিতল পণ্যবাহী ট্রেন বা ডাবল স্ট্যাক কন্টেনার চালানোর কৃতিত্ব অর্জন করল। গুজরাটের পালানপুর ও বোতাদ স্টেশনের মধ্যে ১০ জুন এই সফল ট্রেন চলাচল সম্পন্ন হয়েছে। পণ্য পরিবহনে গতি, নতুনত্ব, স্বনির্ভরতা আনতে এ ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কোভিড লকডাউনে যে সময় নষ্ট হয়েছে তা পূরণ করতে গত বছরের তুলনায় অতিরিক্ত পণ্য পরিবহণ করার লক্ষ্যে মন্ত্রক বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে।


ভারতীয় রেল এই প্রথম ৭.৫৭ মিটার উচ্চ ওভারহেড তারের ব্যবস্থা বা হাইরাইস ওভারহেড ইকুইপমেন্ট স্থাপন করে সফলভাবে দ্বিতল পণ্যবহনকারী ট্রেন চালিয়ে বিশ্বে নতুন এক মানদণ্ড তৈরী করেছে। এধরণের সাফল্য বিশ্বে এই প্রথম এবং এর মাধ্যমে গ্রীন ইন্ডিয়া বা সবুজ ভারত গড়ে তুলতে ভারতীয় রেলের উদ্যোগ আরও সম্প্রসারিত হল।

গত ১লা এপ্রিল থেকে ১০ জুন পর্যন্ত ভারতীয় রেল নিরবচ্ছিন্ন ২৪X৭ পণ্যবাহী ট্রেনের মাধ্যমে ১৭৮.৬৮ মিলিয়ন টন পণ্য পরিবহন করেছে।


গত ২৪ মার্চ থেকে ১০ জুন পর্যন্ত ৩২.৪০ লক্ষ ওয়াগন সরবরাহ ব্যবস্থাকে সচল রেখেছে। এর মধ্যে ১৮ লক্ষেরও বেশি ওয়াগন সারা দেশে খাদ্যশস্য, নুন, চিনি, দুধ, ভোজ্যতেল, পেঁয়াজ, ফলমূল ও শাকসবজি, পেট্রোলিয়ামজাত পণ্য, কয়লা, সার ইত্যাদি প্রয়োজনীয় পণ্য পরিবহন করেছে। গত ১লা এপ্রিল থেকে ১০ জুন পর্যন্ত ভারতীয় রেল ১২.৭৪ মিলিয়ন টন পণ্য পরিবহণ করেছে। আগের বছরে তা ছিল ৬.৭৯ মিলিয়ন টন।

এছাড়াও ২২ মার্চ থেকে ১০ জুন পর্যন্ত ৩,৮৯৭ টি পার্সেল ট্রেন চালানো হয়েছে যার মধ্যে ৩,৭৯০ টি ট্রেন নির্দিষ্ট সময় সারণী মেনেই চলেছে। এই সমস্ত ট্রেনগুলিতে মোট ১,৩৯,১৯৬ টন পণ্য পরিবহন করা হয়েছে।(Courtesy:PIB)