করোনা সাথে লড়তে বিশ্বজুড়ে চলছে করোনা প্রতিষেধক তৈরির প্রচেষ্টা। বেশ কয়েকটি নামি ওষুধ তৈরির সংস্থাই গবেষণা চালিয়ে যাচ্ছে। জানা যাচ্ছে, সারা বিশ্ব জুড়ে দুই শতাধিক গবেষণা চলছে ভ্যাকসিন তৈরির প্রচেষ্টায়। 

তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিষেধক গবেষণা অনেকটাই এগিয়ে। ফলে তাঁদের দিকেই তাকিয়ে অনেকেই। অক্সফোর্ডের গবেষকদের তৈরি ভ্যাকসিন এখন পরীক্ষা-নিরীক্ষার মাঝের স্তরে।ভ্যাকসিনটি কার্যকর প্রমাণিত হলে দ্রুত তা বাজারে আনতে অক্সফোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘অ্যাস্ট্রাজেনেকা’। ইতিমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিনটির দ্বিতীয় পর্যায়ের মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগ চলছে। সফল হলে, চলতি বছরের সেপ্টেম্বরে এই ওষুধ বাজারে আনা সম্ভব হবে বলে জানা গেছে।

হু-র শীর্ষ বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, পরীক্ষা-নিরীক্ষার দিক থেকে সবথেকে এগিয়ে এই প্রতিষেধকটিই। 'খুব শিগগিরিই এই পরীক্ষার ফল প্রকাশ্যে আসতে চলেছে।'

স্বামীনাথন আরও বলেন, মডার্না নামক ওষুধ-প্রস্তুতকারী সংস্থাটি যদিও অ্যাসট্রাজেনেকার থেকে খুব পিছিয়ে নেই। ২০০ টি সংস্থা ভ্যাকসিন নিয়ে পরীক্ষা চালাচ্ছে, তার মধ্যে ১৫টি এখন ক্লিনিক্যাল ট্রায়াল স্টেজে রয়েছে।

স্বামীনাথন আরও জানান, মডার্নার প্রতিষেধক খুব শীঘ্রই তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়াল চালাবে। তবে অ্যাসট্রাজেনেকার পরীক্ষা নিয়ে খুবই আশাবাদী হু।