'আমফান' তান্ডবে সর্বস্ব হারানো পরিবারকে ত্রাণ সামগ্রী দিয়ে পাশে দাড়াল STEA

মৃগাঙ্ক সরকার, দিনহাটা, ১৭জুন ২০২০: সারাদিন প্রবল বর্ষণের মধ্যে আজ গোসাবার ছোটো মোল্লাখালির "কালীদাসপুর" গ্রামে দক্ষিণ ২৪ পরগণা জেলা STEA এর পক্ষ থেকে "আমফান" তান্ডবে সর্বস্ব হারানো দুই শতাধিক  পরিবারের হাতে ত্রাণ বিতরণ করা হয়।

এর আগেও "মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি(STEA)"র পক্ষ থেকে প্রাকৃতিক দুর্যোগ সহ যেকোন  বিপদে, বিপর্যস্ত অসহায় মানুষদের পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত সাধ্যমত বাড়িয়ে দিয়েছে। ইতিমধ্যেই বিশ্বব্যাপী মহামারী করোনা পরিস্থিতিকে মোকাবিলা করার জন্য সমিতির পক্ষ থেকে মুখ্যমন্ত্রী্র ত্রাণ তহবিলে  ১১ লক্ষ ৪ হাজার ৩ টাকা দান করা হয়েছে। এছাড়াও বিভিন্ন জেলায় সমিতির জেলা কমিটির পক্ষ থেকে সরাসরি বিপর্যস্ত অসহায় মানুষের হাতে সাধ্যমত খাদ্যদ্রব্য সহ অন্যান্য ত্রাণসামগ্রী তুলে  দিয়েছে।

করোনা পরিস্থিতির মাঝে গত ২০ মে সুপার সাইক্লোন "আমফান" প্রবল গতিতে ধেয়ে এসে সবকিছু  তছনছ করে দিয়ে গেছে। এই পরিস্থিতিতেও দক্ষিণ বঙ্গের জেলা গুলোতে দুর্গত মানুষদের কাছে সরাসরি ত্রাণ পৌঁছে দিতে ঝাঁপিয়ে পড়েছে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি (STEA)র কর্মীরা।

ক্ষতিগ্রস্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা জেলার অবস্থা সবচেয়ে ভয়াবহ।  সুন্দরবনের নোনা জলের নদী বেষ্টিত ছোটো ছোট দ্বীপ নিয়ে গঠিত গোসবা থানা। গরীব নিম্নবিত্ত উপজাতি ও আদিবাসী মানুষদের বসবাস। এখনকার পুরুষরা অনেকেই পরিযায়ী শ্রমিক আর বাকিরা জীবিকা নির্বাহ করে সুন্দরবনের জলে জঙ্গলে মাছ কাঁকড়া মধু সংগ্রহ করে। মেয়েরাও বাড়ির কাজ সামলে কাছাকাছি নদীতে মিন- কাঁকড়া ধরার কাজ করে। ফলে প্রতিটি মুহূর্ত বাঘ-কুমির-জলদস্যুদের সাথে যুদ্ধ করে দিন গুজরান করতে হয়। আজ এখানে "গোমোর" নদীর পাড়েই  ২০০ টি পরিবারের হাতে সমিতির পক্ষ থেকে ত্রাণ সামগ্রী হিসেবে পরিবার পিছু একটি বড় মশারী , গামছা, সরষের তেল (৫০০ মিলি), ডিটারজেন্ট (৪০০ গ্রাম), সোয়াবিন (৫০০গ্রাম) ও একটি নাইলন ব্যাগ তুলে দেওয়া হয়।

আজকের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন সমিতির জার্নাল "শিক্ষাবার্তা" যুগ্মসম্পাদক ডঃ কানাইলাল দাস, জেলা সম্পাদক অনিমেষ হালদার, জেলা সহসম্পাদক অমিত হালদার, প্রধান শিক্ষক শোভন দানিয়াড়ী, বারুইপুর মহকুমা সম্পাদক প্রদ্যুৎ হালদার, ক্যানিং মহকুমা সম্পাদক প্রসেনজিৎ হালদার ও জেলা কমিটির সদস্য অতীন্দ্রনাথ হালদার, পার্থ সাহা  সহ অন্যান্য সদস্য বৃন্দ।