কলকাতা সহ রাজ্যের গণ-পরিবহণে বড় ভূমিকা পালন করে বেসরকারি বাস পরিষেবা। সে কথা মাথায় রেখেই এদিন বেসরকারি বাস মিনিবাসকে আর্থিক সাহায্য করার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩মাস প্রতি মাসে ১৫ হাজার করে টাকা বেসরকারি বাস- মিনিবাসকে আর্থিক সাহায্য দেবেন বলেই জানালেন তিনি।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ৩ মাস ধরে ৬ হাজার বেসরকারি বাস-মিনিবাসকে মাসে ১৫ হাজার টাকা করে আর্থিক সাহায্য। ১ জুলাই থেকে বাস-মিনিবাসকে এই অর্থ দেওয়া হবে। আর এই খাতে ৩ মাসে রাজ্য সরকারের মোট খরচ হবে ২৭ কোটি টাকা। এ নিয়ে বাস মালিক সংগঠনগুলির সঙ্গে কথা হয়েছে বলেই জানান তিনি। 

পাশাপাশি, ১ জুলাইয়ের মধ্যে আরও ৫০০ সরকারি বাস চালানো হবে। তবে, বাসের ভাড়া বাড়ানো ঠিক হবে না বলেই মনে করছেন মুখমন্ত্রী।

১ জুলাই থেকেই কলকাতা মেট্রো চালু হবে বলেই ইঙ্গিত দিলেন তিনি। শুক্রবার নবান্নে মমতা বলেন, ‘কলকাতা মেট্রোর সঙ্গে কথা বলছে রাজ্য সরকার। মেট্রোয় যতগুলি আসন ততগুলি আসনে যাত্রী। মেট্রোর আসনগুলি ভালোভাবে স্যানিটাইজ করতে হবে। এই পদ্ধতি মানলে কলকাতায় মেট্রো চলতে পারে। তাহলে ১ জুলাই থেকে মেট্রো চলতে পারে। মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে পুলিশ বৈঠক করবে।