WHO Free Online Courses 2020 Get Free Verified Certificate by World Health Organization

ইতিমধ্যে অনলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে WHO. প্রশিক্ষণ শেষে পাওয়া যাবে সার্টিফিকেটও। আর সবথেকে বড় কথা এই প্রশিক্ষণ হবে একদম বিনামূল্যে। স্কুল থেকে বিশ্ববিদ্যালয় স্তর বা পেশাগত কাজের সঙ্গে যুক্ত কিংবা অন্য কোনও পেশার সঙ্গে যুক্ত, যে কোনও বয়সের ছেলেমেয়েরা এই প্রশিক্ষণ নিতে পারবেন৷ বাংলা, হিন্দি, ইংরেজি-সহ বিভিন্ন ভাষায় এই প্রশিক্ষণ দেওয়া হবে৷ 

চারটি মডিউলে হবে প্রশিক্ষণ৷ শিক্ষার্থীদের প্রতিটি মডিউলের ওপর জোর দেওয়া হবে৷ ৮০ শতাংশ নম্বর করতে পারলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে একটি শংসাপত্র দেওয়া হবে৷ যারা এই প্রশিক্ষণ নিতে আগ্রহী, তারা সরাসরি এনরোলমেন্ট করাতে এবং আরো বিস্তারিত তথ্য জানার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিজস্ব ওয়েবসাইটে ভিজিট করুন- 



ইতিমধ্যে জনপ্রিয় এবং বাংলা ভাষায় যে কোর্সটি চলছে সেটি হলও কোভিড-১৯। এবার ePROTECT শ্বাসযন্ত্রের সংক্রমণ নামে  বাংলা ভাষায় সার্টিফিকেট কোর্স আনলো WHO. 



তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের (এ.আর.আই) প্রাদুর্ভাবে সাড়াদানকারী সকল কর্মীদের প্রাথমিক জ্ঞান এবং দক্ষতা প্রয়োজন যাতে তারা কার্যকরভাবে সহায়তা কার্যে অংশ নিতে পারেন। তাদের বুঝতে হবে এ.আর.আই কী, তা কীভাবে সংক্রামিত হয়, কীভাবে সংক্রমণের ঝুঁকি মূল্যায়ন করতে হয় এবং নিজের সুরক্ষার জন্য কোন সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এই শিক্ষণ প্যাকেজে ৪টি মডিউল আছে এবং সেগুলিতে ভিডিও এবং ডাউনলোডযোগ্য প্রেজেন্টেশন রয়েছে।

এই কোর্সটি নিম্নলিখিত ভাষাগুলিতেও পাওয়া যায়:


কোর্সের তথ্য: বিবরণ: এই কোর্সটি তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের (এ.আর.আই) সাধারণ পরিচিতি এবং সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষার জন্য সাধারণ স্বাস্থ্যবিধি ব্যবস্থা বর্ণনা করে। কোর্সের শেষে আপনারা এ.আর.আই সম্পর্কে প্রাথমিক তথ্য যেমন এগুলি কী, কীভাবে সংক্রামিত হয়, সংক্রমণের ঝুঁকি কীভাবে মূল্যায়ন করতে হয় এবং সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষার জন্য সাধারণ স্বাস্থ্যবিধি ব্যবস্থা বর্ণনা করতে সক্ষম হবেন। কোর্সের শেষে একটি কুইজ রয়েছে।

শিক্ষণের উদ্দেশ্য: তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের প্রাথমিক নীতিগুলি কী, কীভাবে সংক্রমণের ঝুঁকির মূল্যায়ন করতে হয় এবং সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষার জন্য স্বাস্থ্যবিধিগুলি বোঝা।

কোর্সের দৈর্ঘ্য: প্রায় ২ ঘন্টা।

সার্টিফিকেটকোর্সের মূল্যায়নে যে সকল অংশগ্রহণকারী ৮০% বা তার পাবেন তাদের 'রেকর্ড অফ অ্যাচিভমেন্ট' দেয়া হবে।