Mriganka Sarkar:
সারা বিশ্বের সাথে সাথেই আমাদের দেশ এখন করোনা মহামারীর সাথে লড়াই করছে।এরই মধ্যে দক্ষিণবঙ্গে আছড়ে পড়ে বিধ্বংসী ঘূর্ণঝড় আমফান, এরফলে দুঃস্থ মানুষদের জীবনযাপনে নাভিশ্বাস উঠেছে। এমত অবস্থায় নিজের নিজের মত করে সাহায্য করতে এগিয়ে এসেছে বিভিন্ন সমাজসেবী সংগঠনেরা। কেউ অনলাইনে বই বিক্রি করে টাকা তুলছে আবার কেউ বা অনলাইনে ছবি এঁকে দিয়ে, এবং সেইটাকা পৌঁছে যাচ্ছে ক্ষতিগ্রস্থদের সাহায্যার্থে। এরকমই একটি অভিনব উদ্যোগ গ্রহণ করল কোচবিহারের ক্যুইজ ক্লাব 'কবওয়েব-দ্যা হার্ডকোর ক্যুইজ লাভার্স অফ কোচবিহার'। 

তারা ১ থেকে ১৪জুনের মধ্যে অনলাইনে জুম App এর মাধ্যমে ১১ টি ক্যুইজের আয়োজন করেছে। সংস্থার সদস্যদের কাছে জানা গিয়েছে সামগ্রিক প্রোগ্রামের নাম দেওয়া হয়েছে ’কবওয়েব কোয়ারেন্টাইন ফেস্টিভ্যাল’। এদের উদ্যোগ অভিনব একারণেই যে, এখান থেকে সংগৃহীত সমস্ত অর্থ তারা ব্যায় করবে করোনা ও আমফানে ক্ষতিগ্রস্থদের সাহায্যার্থে।

ক্যুইজের বিষয়বস্তুতেও রয়েছে চমক। খাদ্য ক্যুইজ, সিনেমা সিরিজ ও যুদ্ধ ক্যুইজ, ফুটবল ক্যুইজ, স্পোর্টস ক্যুইজ, এডাল্ট ক্যুইজ, লকডাউনে সাতকাহনে, মেডিকেল ক্যুইজ, জেনারেল ক্যুইজ সহ ভিন্ন স্বাদের মোট ১১টি ক্যুইজ এখানে খেলানো হবে। সংস্থার সদস্যদের কাছে জানা গিয়েছে ক্যুইজ মাস্টার হিসেবে থাকছেন প্রমথ লাল সাহা, প্রীতম বর্মা, বারীশ চতুর্বেদি, নিরুপম দাস, দেবজ্যোতি চক্রবর্ত্তী, অদ্বিতীয় মৈত্রি, গৌরব পাল, উৎসব তালুকদার, ব্রতবাণী ঠাকুর, আদিত্য ভট্টাচার্য, রাজদীপ চক্রবর্ত্তী, দেবলীনা নন্দী ও প্রিয়স্মিতা দত্ত সহ মোট ১৫ জন ক্যুইজ মাস্টার।

কবওয়েবের পক্ষ থেকে সাগ্নিক চক্রবর্ত্তী ও উৎসব তালুকদার জানিয়েছেন, "দেশের এই দুঃসময়ে আমাদের উদ্দ্যেশ্যে মানুষের পাশে দাড়ানো, কিন্তু আমাদের সামর্থ্য সীমিত, সেই সীমিত সামর্থ্যে আমরা পূর্বে মানুষের পাশে দাড়িয়েছি কিন্তু বর্তমানে প্রয়োজন আরো সাহায্যের হাত এগিয়ে দেওয়ার। তাই আমরা ভাবছিলাম কি করে আরো অর্থ সংগ্রহ করে দুঃস্থ মানুষের পাশে দাড়ানো যায়, এমতাবস্থায় আমাদের ক্লাবের সদস্য নিরুপম দাস, বারীশ চতুর্বেদী ও গৌরব পাল অনলাইন ক্যুইজ কার্নিভালের ভাবনাটি জানায় এবং আমরা সেটা গ্রহণ করি। বাংলার বিভিন্ন প্রান্তের প্রায় আশি জন রেজিস্ট্রেশন করিয়েছেন। এখন অব্দি প্রায় ১০হাজার টাকা সংগৃহীত হয়েছে। এখান থেকে যা অর্থ সংগৃহীত হবে, তা আমরা করোনা ও আমফানে ক্ষতিগ্রস্থদের হাতে তুলে দেব।"