করোনা সংক্রমণ রুখতে জারি হওয়া লক ডাউনের জেরে উচ্চ মাধ্যমিকের তিন দিনের প্রায় পনেরো বিষয়ের পরীক্ষা স্থগিত হয়ে যায়। শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেলিন ২, ৬ ও ৮ই জুলাই সেই পরীক্ষা গুলি হবে। জানানো হয়েছিল, ২ জুলাই হবে এডুকেশন, পদার্থবিদ্যা, নিউট্রিশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা।৬ জুলাই সংস্কৃত, রসায়ন, অর্থনীতি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, পার্সি, আরবি এবং ফরাসি পরীক্ষা হবে। ৮ জুলাই হবে ভূগোল, স্ট্যাটিসটিকস, কস্টিং অ্যান্ড ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট। শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী তৎপরতার সাথে এগিয়ে চলছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নানাবিধ কাজকর্মও ছিল তুঙ্গে। 

দিনের পর দিন করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, বাড়ছে উদ্বেগ। এর মাঝেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিল অভিভাবক- অভিভাবিকা, ছাত্রছাত্রী থেকে শিক্ষক শিক্ষিকারাও। অন্যদিকে, গতকাল সিবিএসই, আইসিএসসি এর ক্ষেত্রেও পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর আজ রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে একই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। 

আরও পড়ুনঃ দিকে দিকে সোচ্চার হচ্চে আপার প্রাইমারী প্রার্থীরা

আজ, ‘২, ৬, ৮ জুলাইয়ের উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল’ বলে ঘোষণা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। তিনি জানিয়েছেন,‘আদালতের নির্দেশের সঙ্গে সঙ্গতি রেখে পদক্ষেপ গ্রহণ করা হবে। আদালতের নির্দেশের সঙ্গে সঙ্গতি রেখে পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষজ্ঞ কমিটির সুপারিশে পরীক্ষা বাতিল। ৩১ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশের চেষ্টা হচ্ছে।’