করোনা ভাইরাস কোথা থেকে এসেছে এনিয়ে সারা বিশ্বেই রয়েছে বিতর্ক। উহানের মাছ বাজার থেকে ছড়িয়েছে এই ভাইরাস বলে চিন দাবি করলেও অনেকের দাবি, উহানের ল্যাবরেটরি থেকেই ছড়িয়েছে ভাইরাস। সেই দাবি এবার ভারতও করলো।

এটি প্রাকৃতিক ভাইরাস নয়, কৃত্রিম ভাবেই তৈরি বলেই দাবি কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ির। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গদকড়ি বলেন, ”এই ভাইরাস প্রকৃতির তৈরি নয়, কৃত্রিম ভাবে তৈরি। তাই আমাদের করোনা ভাইরাসের সঙ্গে বাঁচতে শিখতে হবে।” 

এনডিটিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমাদের করোনাকে সঙ্গে নিয়ে বাঁচতে শেখাটা খুব দরকার। কারণ এই ভাইরাস প্রাকৃতিক নয়, এটা আর্টিফিশিয়াল ভাইরাস।’

আমেরিকা, জার্মানি, ফ্রান্সের পর এই প্রথম ভারতের এমন দাবি যে, চিনের উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে এই ভাইরাস। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও দাবি করেছেন। মার্কিন সচিব মাইক পম্পেও বলেন, উহানের ল্যাবরেটরি থেকেই যে করোনা ভাইরাস ছড়িয়েছে সে ব্যাপারে নাকি প্রচুর প্রমাণ রয়েছে আমেরিকার হাতে। এমনকি এই ব্যাপারে তদন্তের নির্দেশও দিয়েছে ওয়াশিংটন।

আমেরিকার ডিরেক্টর অফ ন্যাশনাল ইন্টেলিজেন্সের অফিস এক বিবৃতিতে জানিয়েছিল, করোনাভাইরাস মানুষের তৈরি নয় কিংবা জেনেটিকালি মডিফায়েড নয়। যদিও ওই গোয়েন্দা সংস্থাটি জানিয়েছে কোনও প্রাণী থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে নাকি উহানের ল্যাবরেটরি থেকেই এই ভাইরাসের উৎপত্তি, তা জানার জন্য সব রকমের চেষ্টা চালিয়ে যাবে ওই সংস্থা।