করোনা সংক্রমণের জেরে সারা দেশ জুড়ে চলছে লক ডাউন। চতুর্থ দফায় লক ডাউন আগামী ৩১শে মে পর্যন্ত অর্থাৎ আগামীকাল পর্যন্ত বহাল রয়েছে। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়ে দিল, ৩০ জুন পর্যন্ত লকডাউন চলবে। তবে রয়েছে বেশ কিছু বিষয়ে ছাড়। সব বন্ধ থাকবে না। বরং এ বার ধাপে ধাপে তালা খুলবে। যাকে বলা হয়েছে, 'আনলক ফেজ ১'।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে,এখনই দেশের স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খোলার দিন নির্ধারণ করা হয়নি। সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলোর সাথে আলোচনার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হবে।

রাজ্য সরকারগুলোর কাছে কেন্দ্র সরকার আবেদন করেছে,শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন অংশীদারদের সাথে কথা বলে মতামত সংগ্রহ করার জন্য।

এই মতামতের ভিত্তিতে কেন্দ্র সরকার,সংশ্লিষ্ট রাজ্য সাকারগুলোর সাথে আলোচনা করবে। তার পরেই জুলাই মাসে স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

শিক্ষা প্রতিষ্ঠানের জন্যও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক পৃথক ভাবে একটি গাইডলাইন তৈরী করবে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে স্পষ্ট এখনই খুলছে না দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। জুন মাস পর্যন্ত আপাতত বন্ধই থাকবে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শিক্ষা প্রতিষ্ঠান গুলি খুললেও যে আলাদা বাড়তি সতর্কতা নেওয়া হবে সে বিষয়ে অনুমান করছেন অভিজ্ঞ মহল।