6 CITIES RATED 5 STAR, 65 CITIES RATED 3 STAR AND 70 CITIES RATED 1 STAR

আবর্জনামুক্ত শহরের রেটিং অর্জনের জন্য নর্দমা ও জলাশয় পরিষ্কার রাখা, প্লাস্টিকের বর্জ্য ব্যবস্থাপনা, নির্মাণকাজে ফলে উদ্ভুত বর্জ ব্যবস্থাপনা ইত্যাদির মতো বিষয় গুলি চিহ্নিত করে সামগ্রিক পদ্ধতিতে এই প্রোটোকলটি তৈরি করা হয়েছে। তাবে প্রোটোকলটির মূল বিষয় হল কঠিন বর্জ ব্যবস্থাপনা(SWM)।

গৃহ ও নগরোন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী হরদীপ এস, পুরী জানিয়েছেন যে ২০১৯-২০২০ সালের মূল্যায়নের জন্য মোট ছয়টি শহর পাঁচ-তারা হিসাবে বিবেচিত হয়েছে। এই শহর গুলি হলও- অম্বিকাপুর, রাজকোট, সুরাট, মাইসুরু, ইন্দোর এবং নাভি মুম্বই, তিন-তারা হিসাবে ৬৫ টি শহর এবং ১-তারা হিসাবে ৭০ টি শহর কে বেছে নেওয়া হয়েছে। 
credit:pti

শ্রী পুরী এক অনুষ্ঠানে স্টার রেটিং সংক্রান্ত মূল্যায়ন প্রকাশ করার পাশাপাশি আবর্জনা মুক্ত শহরের স্টার রেটিংয়ের জন্য সংশোধিত নিয়মকানুন সম্পর্কে সকলকে অবহিত করেন। 

উল্লেখ্য শহরগুলিকে আবর্জনা মুক্ত রাখার একটি ব্যবস্থাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে এবং শহরগুলিকে পরিষ্কার-পরিচ্ছন্নতার উচ্চতর মান অর্জনে উদ্বুদ্ধ করার লক্ষ্যে স্টার রেটিং প্রোটোকলটি ২০১৮ সালের জানুয়ারী মাসে চালু করা হয়। গৃহ ও নগরোন্নয়ন মন্ত্রকের সচিব শ্রী দুর্গা শঙ্কর মিশ্র, এবং মন্ত্রকের উর্ধ্বতন কর্মীরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্টার রেটিং মূল্যায়নের সাম্প্রতিক পর্যায়ে, ১৪৩৫ টি শহর আবেদন দাখিল করে। ১.১৯ কোটি নাগরিকের মূল্যায়ন এবং ১০ লক্ষেরও বেশি জিও-ট্যাগযুক্ত ছবি সংগ্রহ করা হয়েছে এবং ১২১০ জন পর্যবেক্ষক ৫১৭৫ টি কঠিন বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্ট পরিদর্শন করেছেন। ১৪১ টি শহরকে স্টার রেটিং দেওয়া হয়েছে।