Video Conference at Nabanna on the Coronavirus situation with District Panchayat departments


করোনা পরিস্থিতি নিয়ে নবান্নে জেলার পঞ্চায়েত দপ্তর গুলির সঙ্গে ভিডিও কনফারেন্স করলেন মুখ্যমন্ত্রী।৩৪ বছরের বামফ্রন্টকে হারিয়ে ৯ বছর আগে এই দিনেই ক্ষমতায় এসেছিল মা মাটি সরকার-তাই এদিনের ভিডিও কনফারেন্স মা-মাটি-মানুষকে উৎসর্গ করেন।  

এদিনের কনফারেন্সে যে বিষয়গুলির উপর মূলত নজর দিতে বলেন মুখ্যমন্ত্রী-

১। কোভিড নিয়ে পর্যবক্ষন
২। মাইগ্রেন্ট শ্রমিকদের স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখা
৩। ১০০ দিনের কাজ বাড়ানো
৪। রেশন, অসংগঠিত শ্রমিকদের দেখা - রেশন নিয়ে কালোবাজারি চলবে না।

এছাড়াও এদিনের ভিডিও কনফারেন্সে মুখ্যমন্ত্রী বলেন-
  • জেলাপরিষদ, গ্রামপঞ্চায়েত, মিউনিসিপ্যালিটিকে ১০০ দিনের কাজে বাইরে থেকে আসা মানুষদেরও কাজে লাগানোর কথা বলেন। গরীব মানুষদের কোন জাত-ধর্ম হয়না।
  • জয়বাংলা স্কিমের বা রেশনের জন্য ৫০ টাকাও কমিশন চাওয়া যাবে না। কোন কমপ্ল্যান আসলে দ্রুত অ্যাকশন নেওয়া হবে।
  • সেলফ হেল্প গ্রুপের সদস্যদের দিয়ে বানানো কটনের  মাস্ক সবাইকে দিন। 
  • মুখ‍্যমন্ত্রী এদিন বলেন, এভাবে বেশ কিছুদিন চলতে হবে। করোনা এখনি যাবে না, কিন্তু থেমে থাকলেও চলবে না। সতর্ক থেকেই গ্রামাঞ্চলে দোকান-পাট খুলতে হবে। এটা মানবাহিত রোগ, মানুষে মানুষে ভেদাভেদ না করে সতর্ক হয়ে চলার কথা বলেন তিনি।
মুখ‍্যমন্ত্রী এদিন বলেন, এভাবে বেশ কিছুদিন চলতে হবে। করোনা এখনি যাবে না, কিন্তু থেমে থাকলেও চলবে না। সতর্ক থেকেই গ্রামাঞ্চলে দোকান পাঠ খুলতে হবে। এটা মানবাহিত রোগ, মানুষে মানুষে ভেদাভেদ না করে সতর্ক হয়ে চলার কথা বলেন তিনি। 

রেড জোন এলাকাগুলোতে সতর্কতামূলক ব‍্যবস্থা নিয়ে দোকান পাঠ চালুর পক্ষে রাজ‍্য সরকার। তবে, যেসব এলাকায় করোনার সংক্রমন ছড়ানোর আশঙ্খা প্রবল সেসব এলাকার ক্ষেত্রে ধীরে ধীরে শিথিল করার কথাই ভাবছে সরকার। তবে, হঠাৎ যদি সংক্রমন বৃদ্ধি পায় তবে পরিস্থিতি সাপেক্ষে কাজকর্ম বন্ধ রাখার কথাও জানান তিনি। 

এদিন রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায় মানুষকে সচেতন বার্তা দেন। বাড়ির বাইরে বেরোলে মাস্ক পরার পরামর্শ দেওয়ার সাথে সাথে তিনি গ্রামাঞ্চলে ১০০ দিনের কাজ স্বাভাবিক ভাবে চালানোর জন‍্য প্রশাসনিক কর্তাদের নির্দেশ দেন।